Home Featured ৪ ১ ৪ ০ ০ ০: করোনায় মৃত্যুর সংখ্যায় তৃতীয় স্থানে ভারত!

৪ ১ ৪ ০ ০ ০: করোনায় মৃত্যুর সংখ্যায় তৃতীয় স্থানে ভারত!

0
৪ ১ ৪ ০ ০ ০: করোনায় মৃত্যুর সংখ্যায় তৃতীয় স্থানে ভারত!
Parul

মহানগর ডেস্ক: করোনা আবহে দেশে মৃতের সংখ্যা লক্ষেরও অধিক। পর্যবেক্ষণ বলছে আরও লক্ষাধিক মৃত্যু ঘটেছে যার সরকারি হিসেবে তোলা নেই। মৃতুমিছিলে এই দেশের স্থান তৃতীয়। 

 

ওয়াশিংটনের একটি বিশ্বব্যাপী উন্নয়ন কেন্দ্রের তথ্য অনুযায়ী, করোনা পরিস্থিতি শুরু হওয়া থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত যে সকল কারণে মৃত্যু হয়েছে তাঁর হিসেব রাখা হয়েছে। এই পর্যবেক্ষণের হিসেব রেখেছে ওই সংস্থার সহকারী স্রষ্ঠা তথা অর্থনীতির অধ্যাপক অরবিন্দ সুব্রমন্যম। 

 

ওই তথ্য থেকে উঠে এসেছে আমেরিকা এবং ব্রাজিলের পর মৃত্যুর হারের দিক দিয়ে ভারতবর্ষ এখন তৃতীয় স্থানে। তবে আরও জানানো হয় নিয়মিত হারে এই সংখ্যা বেড়েই চলেছে। সরকারি তথ্য অনুযায়ী এই সংখ্যা ইতিমধ্যে দাঁড়িয়েছে ৪১৪,০০০ জনে। 

 

চলতি বছরের এপ্রিল-মে মাস নাগাদ করোনার বাড়-বাড়ন্ত কেড়েছে বহু মানুষের প্রাণ। সরকারি তথ্য অনুসারে, করোনার এই ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে শুধুমাত্র মে মাসেই প্রাণ হারিয়েছেন ১৭০,০০০ মানুষ। এই তথ্য অনুসারে আরও জানা গিয়েছে,’দুঃখের বিষয় লক্ষাধিক আরও মৃত্যু হতে পারে এই অতিমারি পরিস্থিতিতে’। শুধুমাত্র করোনার কারণে মৃত্যু নয়, বিভিন্ন কারণে নশ্বরতার হার এবং পূর্ব অতিমারি পরিস্থিতি , সব খতিয়েই দেখা হয়েছে বলে সংস্থা সূত্রের খবর।

 

বিশেষজ্ঞদের অনেকের মতে,  মৃত্যু সংখ্যাই এই করোনা পরিস্থিতির তীব্রতা বোঝার উপযুক্ত উপায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য গবেষক, সৌম্য স্বামীনাথন, একটি টুইট করে বলেছেন, ‘সকল দেশেরই মৃত্যুর পরিমাপটা জেনে রাখা দরকার, ভবিষ্যতে স্বাস্থ্য পরিকাঠামোকে আরও শক্ত করার উদ্দেশ্যে’। 

 

 স্বাস্থ্য মন্ত্রক অনুযায়ী, ‘এমন অনেক মৃত্যু ঘটেছে যার কোনোরকম টেস্ট হয়নি’। বর্তমানে আক্রান্তের হার কিছুটা কমলেও ৩০,০৯৩ জন নতুনভাবে আক্রান্ত হয়েছে মা বিগত চার মাসের সব থেকে কম। 

 

অনেকের মতে, মোদি সরকারের এই বিশৃঙ্খল টিকা দেওয়ার পরিকল্পনা তৃতীয় ঢেউকে আর‌ও তরান্বিত করছে। প্রাপ্তবয়স্কদের মাত্র ৮ শতাংশের টিকাকরণ সম্ভব হয়েছে। প্রথমদিকে টিকা করণের হার কম থাকলেও বিনামূল্যে টিকা করণ পরিকল্পনার পর সেই সংখ্যা কিছুটা বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here