off beat news

মহানগর ওয়েবডেস্ক: অ্যান্টার্কটিকায় ভূপৃষ্ঠের গভীরতম অংশের সন্ধান পেলেন একদল বিজ্ঞানী। সম্প্রতি এই আবিষ্কারের কথা প্রকাশ্যে আনা হয়েছে। অ্যান্টার্কটিকা মহাদেশের জিগ্রাফিক্যাল ম্যাপিং করার সময় এই গিরিখাতের সন্ধান পেয়েছেন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির একদল গ্লেসিওলজিস্ট। তাঁরা জানিয়েছেন, পূর্ব অ্যান্টার্কটিকার ডেনম্যান হিমবাহের নিচে এই গভীরতম গিরিখাত রয়েছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইট অনুযায়ী,

‘১৯৬৭ সাল থেকেই ১৯টি আলাদা আলাদা শিক্ষাপ্রতিষ্ঠান অ্যান্টার্কটিকার বিভিন্ন স্থানের বরফের ঘনত্ব নিয়ে তথ্য বিশ্লেষণ করে সেখানকার টপোগ্রাফি তৈরি করেছে।’

ওই বিশ্ববিদ্যালয়ের আর্থ সিস্টেম সায়েন্স বিভাগের অধ্যাপক ম্যাথেউ মর্লিজেম এই প্রসঙ্গে জানান, ‘অত পুরনো তথ্য অনুযায়ী সব গিরিখাতগুলির গভীরতা সঠিক ভাবে জানা সম্ভব হচ্ছিল না। সেই কারণেই নতুন পদ্ধতির মাধ্যমে এই টপোগ্রাফিক্যাল ম্যাপিং তৈরির কাজ শুরু হয়।’

এই কাজে উন্নত পদ্ধতির ব্যবহার করা হয়। তারপর বিজ্ঞানীরা দেখেন ডেনম্যান হিমবাহের নিচে যে গভীর গিরিখাত রয়েছে সেটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৫০০ মিটার (১১,৫০০ ফুট) নিচে। অর্থাৎ ভূপৃষ্ঠে এটাই গভীরতম অংশ।

উল্লেখ্য, পৃথিবীর মধ্যে গভীরতম অংশ অবশ্য মারিয়ানা খাদ। এটি প্রায় ২৫৫০ কিমি দীর্ঘ এবং ৬৯ কিমি চওড়া। এই খাদের গভীরতম অংশ প্রায় ১০, ৯৮৪ মিটার গভীর।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here