মহানগর ওয়েবডেস্ক: ভারতের আবহাওয়া দফতর দিল্লিতে তীব্র তাপ প্রবাহের ‘লাল’ সতর্কতা জারি করল। একই সঙ্গে ২৫ ও ২৬ মে’র জন্য ‘লাল’ সতর্কতা জারি হল পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং রাজস্থানে। উত্তর প্রদেশের জন্য জারি করা হয়েছে ‘কমলা’ সতর্কতা। ভারতীয় আবহাওয়া দফতরের অঞ্চলিক কেন্দ্রের শীর্ষ কর্তা কুলদীপ শ্রীবাস্তব জানান, এই অঞ্চলের সকলকে দুপুর ১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাড়ির বাইরে বেরোতে বারণ করা হয়েছে কারণ ওই সময়েই তাপের তীব্রতা সব থেকে বেশি হয়।

আবাহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বেশ কিছু জায়গায় তাপপ্রবাহ চলবে এবং বিচ্ছিন্ন কয়েকটি অঞ্চলে তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করবে। পরিষ্কার আকাশ ও সঙ্গে জোরালো বাতাস বইবে। দেশের কয়েকটি অঞ্চলে আগামী ২ থেকে ৩ দিন তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে। এই সময় বাইরে না বেরিয়ে যতটা পারা যায় ঠান্ডা পরিবেশে নিজেকে রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। শরীরে যাতে জলের অভাব না হয় সে কারণে এই সময় বেশি করে জল পান করার পরামর্শ দেওয়া হয়েছে আবহাওয়া দফতর থেকে।

রবিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। সর্বনিম্ন ২৮.৭ ডিগ্রি, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এপ্রিল থেকে মে মাসের মাঝ বরাবর মাঝেমাঝেই বৃষ্টিপাত হওয়ায় উত্তর ও মধ্য ভারতে যে ভাবে অন্যান্য বছর তাপমাত্রা বৃদ্ধি পায় এই বছর সেরকম ঘটনা ঘটেনি। চলতি বছরের গ্রীষ্মে এই প্রথম তাপ প্রবাহের জন্য ‘লাল’ সতর্কতা জারি করা হল। ২৮ মে’র পর এই তাপপ্রবাহের থেকে কিছুটা রেহাই মেলার সম্ভাবনা রয়েছে বলে জানান শ্রীবাস্তব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here