kolkata bengali desk

মহানগর ওয়েবডেস্ক: শুরুটা হয়েছিল সিএএ বিরোধিতা থেকে। এরপর কেরল ধাঁচে ধাপে ধাপে অবিজেপি রাজ্যগুলির বিধানসভায় পাশ করা হয় সিএএ বিরোধী প্রস্তাব। আরও একধাপ এগিয়ে একাধিক অবিজেপি রাজ্য বিধানসভায় পাশ করে এনআরসি ও এনপিআর বিরোধী প্রস্তাব। সেই ধারা অব্যাহত রেখেই এবার এনআরসি ও এনপিআর বিরোধী প্রস্তাব পাশ করা হল দিল্লি বিধানসভায়।

শুক্রবার দিল্লি বিধানসভায় একদিনের বিশেষ অধিবেশনে বিস্তারিত আলোচনা করা হয় কেন্দ্রের এনপিআর ও এনআরসি নিয়ে। সেখানেই কেন্দ্রকে এই নির্দেশ তুলে নেওয়ার অনুরোধ জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, ‘আমি, আমার স্ত্রী এবং আমার ক্যাবিনেটের কারও জন্ম সার্টিফিকেট নেই। তাহলে আমরা কি ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে?’ পাশাপাশি, কেন্দ্রীয় মন্ত্রীদের চ্যালেঞ্জ করে তিনি জানান, কেন্দ্রের কোনও মন্ত্রী কি তাদের জন্ম সার্টিফিকেট দেখাতে পারবেন?

দিল্লি বিধানসভা অধিবেশনে বিধায়কদের কার কার জন্ম সার্টিফিকেট আছে জানার জন্য হাত তুলতে বলেন তিনি। সেখানে ৭০ জন বিধায়কের মধ্যে মাত্র ৯ জন হাত তোলেন। এরপরই সরব হয়ে কেজরিওয়াল বলেন, এই হাউসের ৬১ জন সদস্যের জন্ম সার্টিফিকেট নেই। তাহলে এদের কি ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে? প্রশ্ন তোলেন তিনি। দীর্ঘ আলোচনার পরই দিল্লি বিধানসভায় পাশ করা হয় এনপিআর ও এনআরসি বিরোধী প্রস্তাব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here