Home Featured করোনা ভ্যাকসিন তৈরি করার ফর্মুলা কী? কেন্দ্রের কাছে সওয়াল কেজরিওয়ালের

করোনা ভ্যাকসিন তৈরি করার ফর্মুলা কী? কেন্দ্রের কাছে সওয়াল কেজরিওয়ালের

0
করোনা ভ্যাকসিন তৈরি করার ফর্মুলা কী? কেন্দ্রের কাছে সওয়াল কেজরিওয়ালের
Parul

মহানগর ডেস্ক: ভ্যাকসিন ইস্যুতে ফের একবার প্রধানমন্ত্রীর কাছে দ্বারস্থ হলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পর্যাপ্ত অভাবে বিভিন্ন রাজ্যে থমকে রয়েছে টিকাকরণ প্রক্রিয়া। চাহিদা অনুযায়ী মিলছে না।

এদিকে রাজধানীর অবস্থা কার্যত ভয়াবহ হয়ে উঠছে। এহেন পরিস্থিতিতে করোনা ভ্যাকসিন তৈরির ফর্মুলা শেয়ারের আবেদন জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই আবেদন জানিয়ে চিঠি লিখেছেন তিনি। তিনি কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন, যাতে অন্যান্য সংস্থাকে ভ্যাকসিনের ডোজ তৈরির অনুমতি দেওয়া হয়। তাহলেই একমাত্র চাহিদা পূরণ সম্ভব হবে।

কেজরিওয়াল বলেন, “মাত্র দু’টি সংস্থা ভ্যাকসিন তৈরি করছে। তারা মাসে ছয় থেকে সাত কোটি ভ্যাকসিন তৈরি করে। এইভাবে চললে সকলকে ভ্যাকসিন দিতে দুই বছরের বেশি সময় লেগে যাবে। তখন আরও অনেক ঢেউ চলে আসবে। ভ্যাকসিনের উৎপাদন বাড়ানো এবং জাতীয় পরিকল্পনা তৈরি করা খুব গুরুত্বপূর্ণ। একাধিক সংস্থাকে ভ্যাকসিন তৈরির কাজে লাগানো উচিত। ভ্যাকসিন উৎপাদনকারী দুই সংস্থার থেকে ফর্মুলা নিয়ে অন্যদের তা দিয়ে নিরাপদে আরও ভ্যাকসিন তৈরি করা উচিত। এই কঠিন সময়ে তা করার অধিকার কেন্দ্রের আছে। আগামী কয়েক মাসের মধ্যে প্রত্যেক ভারতীয়র টিকাকরণ হয়ে যাওয়া উচিত। আমরা যে কোনও ভূমিকা পালনে প্রস্তুত।”

তিনি আরও বলেন, “আমরা প্রতিদিন ১.২৫ লক্ষ করে টিকা দিচ্ছি। এরপর প্রতিদিন তিন লক্ষর বেশি করে টিকা দেওয়া শুরু করব। আগামী তিন মাসের মধ্যে প্রত্যেককে ভ্যাকসিন দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছি। কিন্তু, আমাদের ভ্যাকসিনের ঘাটতি রয়েছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here