international news

Highlights

  • দিল্লিতে সংঘর্ষের ঘটনায় খুব কাছ থেকে নজর রাখছে রাষ্ট্রপুঞ্জ
  • জানিয়েছেন রাষ্ট্রপুঞ্জের প্রধান অ্যান্তেনিও গুতেরেস
  • প্রতিবাদীদের শান্তিপূর্ণভাবে আন্দোলন করতে দেওয়া উচিত: গুতেরেস

মহানগর ওয়েবডেস্ক: দিল্লিতে সংঘর্ষের ঘটনায় নজর রাখছে রাষ্ট্রপুঞ্জ, জানালেন রাষ্ট্রপুঞ্জের প্রধান অ্যান্তেনিও গুতেরেস। তিনি জানান, শান্তিপূর্ণ প্রতিবাদ হওয়া উচিত এবং নিরাপত্তা বাহিনীকে সংযতভাবে পরিস্থিতির মোকাবিলা করা উচিত। উত্তর- পূর্ব দিল্লিতে সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২। আহত প্রায় ২০০ জন। গুরু তেগ বাহাদুর হাসপাতালে মৃত্যু হয়েছে ২১ জনের। লোকনায়ক জয়প্রকাশ হাসপাতালে মৃত্যু হয়েছে ১ জনের। মৌজপুর, করওয়ালনগর, জাফরাবাদ, ভজনপুরায় জারি করা হয়েছে ১৪৪ ধারা। গোটা দেশের নজর এখন দিল্লির ওপরই। তবে দিল্লির এই হিংসাত্মক পরিস্থিতি ওপর নজর রেখেছে রাষ্ট্রপুঞ্জও।

রাষ্ট্রপুঞ্জের প্রধান অ্যান্তেনিও গুতেরেসের মুখপাত্র স্টেফানি ডুজারেক দিল্লি সংঘর্ষ প্রসঙ্গে জানিয়ছে, আমার মনে হয় প্রতিবাদীদের শান্তিপূর্ণভাবে আন্দোলন করতে দেওয়াটা খুবই জরুরী এবং নিরাপত্তা বাহিনীর সংযত হয়ে কাজ করা উচিত। এরপরে তাঁকে জিজ্ঞাসা করা হয় দিল্লির ওপর কী নজর রাখছে রাষ্ট্রপুঞ্জ? স্টেফানি জানান, হ্যাঁ খুব কাছ থেকে দিল্লির পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে।

এদিন টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও শান্তির বার্তা দেন। প্রধানমন্ত্রী লেখেন, ‘শান্তি ও সম্প্রীতি আমাদের নৈতিকতার মূল ভিত্তি। আমি দিল্লিতে আমার ভাই ও বোনেদের কাছে শান্তি ও ভ্রাতৃত্ব বজায় রাখার জন্য আবেদন করছি। সেই পুরানো শান্তিপূর্ণ দিল্লিকে আবার নতুন করে ফিরিয়ে আনা উচিত।’

পাশাপাশি আরও এক টুইটে প্রধানমন্ত্রী লেখেন, ‘দিল্লির বিভিন্ন অঞ্চলে বর্তমান পরিস্থিতি নিয়ে একটি বিস্তৃত পর্যালোচনা করা হয়েছে। পুলিশ ও অন্যান্য সংস্থাগুলি শান্তি ও স্বাভাবিকতা নিশ্চিত করতে অনবরত কাজ করে চলেছেন।’ দেশের প্রধানমন্ত্রীর টুইটের পর পরিস্থিতি হয়ত কিছুটা স্বাভাবিক হবে বলে আশা করছে রাজনৈতিক মহল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here