kolkata news

মহানগর ওয়েবডেস্ক: সোনার কাজ করতে গিয়ে ভিন দেশে আটকে গিয়েছিলেন বেশ কিছু পরিযায়ী শ্রমিক। সেই খবর পেয়েই নিজ উদ্যোগে ৩৬ জন পরিযায়ী শ্রমিককে রাজ্যে ফেরালেন তারকা সাংসদ দেব।

লকডাউন লাগু থাকায় ভিন দেশে কাজে গিয়ে আটকে পড়েন বেশ কিছু স্বর্ণ কারিগর। কিছুদিন আগেই নেপালে সীমান্তে এসে আটকে গিয়েছিলেন ওই ৩৬ জন শ্রমিক। কেন্দ্র কিংবা রাজ্য উভয় সরকারের কাছে আবেদন জানিয়ে লাভ হয়নি কিছুই। বৈধ কাগজ না থাকায় সেখানেই থাকতে হচ্ছিল তাদের। সেই কথা সাংসদ দেবের কানে জেতেই নিজ উদ্যোগে দার্জিলিং এর জেলা শাসক এর সঙ্গে কথা বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের অনুমতি পেয়ে গত মঙ্গলবার ওই শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য একটি বিশেষ বাসের ব্যবস্থা করেন অভিনেতা – সাংসদ।

গত মঙ্গলবার বাসটি রওনা দিয়ে বুধবারই ভারত – নেপাল সীমান্ত থেকে ওই ৩৬ জন শ্রমিককে পশ্চিমবঙ্গে ফেরান দেব। এই ৩৬ জন শ্রমিকের মধ্যে দুজন অন্তঃসত্বা মহিলা ছিলেন বলে জানা গিয়েছে। এদের মধ্যে ৩০ জনের বাড়ি দেবের সংসদীয় এলাকা ঘাটালে আর বাকি দুজনের বাড়ি আরামবাগ ও চারজনের বাড়ি বাঁকুড়া তে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর , নেপাল থেকে আগত এই ভিন দেশের শ্রমিকদের প্রত্যেকেরই লালা রসের নমুনা সংগ্রহ করা হবে। আপাতত তারা ১৪ দিনের কোয়ারেনটিনে যাবেন। তবে শুধু এই ৩৬ জনই নন সাংসদ দেব জানতে পেরেছেন এইভাবে নেপালে আরও ৫০০ লোক ও জম্মু কাশ্মীরের বহু বাঙালি শ্রমিক আটকে রয়েছেন। সাংসদ জানিয়েছেন তাদের প্রত্যেককেই পশ্চিমবঙ্গে খুব দ্রুত ফেরানোর ব্যবস্থা করছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here