kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, পূর্ব মেদিনীপুর: করোনা ভাইরাসের আবহে আজ মাধ্যমিকের ফল প্রকাশ হয়েছে। এবারও জয়জয়কার জেলার। জেলার মধ্যে পূর্ব মেদিনীপুর উল্লেখযোগ্য ফল করেছে। তৃতীয় স্থান অর্জন করেছে পূর্ব মেদিনীপুর জেলার দেবস্মিতা মহাপাত্র। দেবস্মিতা পূর্ব মেদিনীপুর জেলার ভবানীচক হাইস্কুলের ছাত্রী। মাধ্যমিকে তার প্রাপ্ত নম্বর ৬৯০। গোটা পশ্চিমবঙ্গের মধ্যে দেবস্মিতা মেয়েদের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। দেবস্মিতার এই সাফল্যের খবর গোটা এলাকায় ছড়িয়ে পড়তে ব্যাপক উৎসাহের চেহারা নিয়েছে। সকাল থেকেই তার বাড়িতে আসছেন এলাকার লোকজন। প্রত্যেকেই জানাচ্ছেন শুভেচ্ছা। দেবস্মিতার মা স্বপ্না মহাপাত্র ও বাবা দেবাশিস মহাপাত্র দু’জনেই হাইস্কুলের ভূগোলের শিক্ষক। দেবস্মিতার দাদা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ইংলিশ অনার্স নিয়ে পড়ছেন।

পূর্ব মেদিনীপুরে পাশের হার ৯৬.৫৯ শতাংশ। পশ্চিম মেদিনীপুরে পাশের হার ৯২.১৬ শতাংশ। পূর্ব মেদিনীপুর জেলার বেশ কয়েক জন ছাত্রছাত্রী সেরা দশের মধ্যে জায়গা করে নিয়েছে। পূর্ব মেদিনীপুরের ভবানীচক হাইস্কুলের দেবস্মিতা মহাপাত্র যেমন তৃতীয় হয়ে মেধা তালিকায় স্থান করে নিয়েছে, তার পাশাপাশি এই জেলা থেকে মেধা তালিকায় স্থান করে নিয়েছে আরও কয়েক জন। মেয়েদের মধ্যে দেবস্মিতাই রাজ্যে প্রথম হয়েছে। ষষ্ঠ স্থানে আছে পূর্ব মেদিনীপুরের দু’জন ছাত্র। তারা হল অরিজিৎ প্রহরাজ এবং সপ্তর্ষি জানা।

এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৩ হাজার ৬৬৬ জন। এবার ছাত্রীর সংখ্যা ছিল বেশি। মোট ছাত্রী ছিল ৫ লক্ষ ৩৫ হাজার ৬৬৮ জন এবং ছাত্র ছিল ৪ লক্ষ ৩৭ হাজার ৯৯৮ জন। ছাত্রের তুলনায় ছাত্রীরা ছিল ১২.৭২ শতাংশ বেশি। যদিও পাশের হারে এগিয়ে আছে ছাত্ররা। ৮৯.৮৭ শতাংশ ছাত্র উত্তীর্ণ হয়েছে এবং ৮৩.৪৮ শতাংশ ছাত্রী পাশ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here