ডেস্ক: লোকসভা নির্বাচন উপলক্ষ্যে প্রার্থী তালিকা প্রকাশ হয়ে গিয়েছে অনেক আগেই। প্রচারের মাঠে নেমে পড়েছেন তৃণমূলের হেভিওয়েট নেতা নেত্রীরা। তবে প্রার্থী তালিকা প্রচার সব হবে, আর লোকসভা উপলক্ষ্যে ইস্তেহার প্রকাশ হবে না তা কি হয়। লোকসভা নির্বাচনের প্রেক্ষিতে তাই নিজেদের ইস্তেহার প্রকাশের সিদ্ধান্ত নিল তৃণমূল কংগ্রেস। আগামী সপ্তাহেই প্রকাশ হচ্ছে তৃণমূলের এই ইস্তেহার পত্র।

তবে তৃণমূলের এই ইস্তেহার পত্রে সিদ্ধান্ত নেওয়া হয়েছে উন্নয়নের পাশাপাশি এবার তুলে ধরা হবে অনুন্নয়নের খতিয়ানও। একদিকে থাকবে, এতদিন ধরে রাজ্যে তৃণমূল সরকারের সমস্ত জন উন্নয়ন মূলক প্রকল্প। অন্যদিকে অনুন্নয়নয়নের খতিয়ানে তুলে ধরা হবে, কেন্দ্রীয় বিজেপি সরকারের জন্য দেশের কি কি ক্ষতি হয়েছে তার বিস্তারিত বর্ণনা। আর এই ইস্তেহার পত্রই রাজ্যের প্রতিটি কর্ণারে পৌঁছে দিতে বদ্ধপরিকর তৃণমূল। বাংলা, হিন্দি, সাঁওতালি, উর্দু, অসমীয়ার মতো একাধিক ভাষায় প্রকাশ করা হবে এই ইস্তেহার পত্র। উন্নয়নের খতিয়ানে, রাজ্যের কন্যাশ্রী, রূপশ্রী, সবুজসাথী, স্বাস্থ্যসাথী, খাদ্যসুরক্ষার মতো একাধিক প্রকল্পের পাশাপাশি থাকবে কৃষি, শিল্পের মতো একাধিক বিষয়। অন্যদিকে, বিজেপি সরকারের আমলে নোটবন্দি, জিএসটি, ধর্মের নামে হিংসা প্রভৃতি বিষয়গুলিকে তুলে আনা হবে তৃণমূলের ওই ইস্তেহার পত্রে।

উল্লেখ্য, প্রার্থী তালিকা প্রকাশের পর আগামী সপ্তাহ থেকেই রাজ্যে জুড়ে প্রচার শুরু করবেন রাজ্যের তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই মানুষের কাছে নিজেদের ইস্তেহার পত্র মানুষের কাছে পৌঁছে দিতে তৈরি তৃণমূল। তবে লোকসভা উপলক্ষ্যে উন্নয়ন ও অনুন্নয়ন দুইকে সামনে রেখেই অভিনব এই ইস্তেহারপত্র প্রকাশের সিদ্ধান্ত নিল রাজ্যের শাসক দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here