অত্যাশ্চর্য! অভিনব যমজ হীরের খোঁজ মিলল রাশিয়ায়

0
367
kolkata breaking news

মহানগর ওয়েবডেস্ক: অত্যাশ্চর্য এক হীরের খোঁজ মিলল রাশিয়ার সাইবেরিয়ায়। রাশিয়ান হীরে উৎপাদক সংস্থা আলরোসার দাবি, ওই হীরের মতো হীরে পৃথিবীর আর কোথাও নেই। কী সেই হীরের বৈশিষ্ট্য? না, ছোট্ট ওই হীরের ভিতরে আটকা পরে রয়েছে আরও একটি ক্ষুদ্রাকার হীরে। এমন যমজ হীরে আর কোথাও কখনও মেলেনি বলেই জানা গিয়েছে।

অভিনব ওই হীরক খণ্ডটির নাম দেওয়া হয়েছে মাত্রিয়োস্কা। মাত্র ০.৬২ ক্যারাটের ওই হীরের আয়তন ৪.৮x৪.৯x২.৮ মিলিমিটার। আর ওই হীরের ভিতরে আটকা পরে থাকা ক্ষুদ্র হীরেটি ০.০২ ক্যারাটের। আয়তন ১.৯x২.১x০.৬ মিলিমিটার। যে সংস্থাটি এই অত্যাশ্চর্য হীরের টুকরোটি খনন করেছে সেই আলরোসার বিশেষজ্ঞদের ধারণা প্রথমে ছোট হীরেটি তৈরি হয়েছিল। তারপর তার চারপাশে বড় হীরকখণ্ডটি তৈরি হয়।

আলরোসার কর্তা ওলেগ কোভালচুক জানান,

‘আমরা যতদূর জানতে পেরেছি এমন হীরে আর একটিও নেই। এটা প্রকৃতির এক আশ্চর্য সৃষ্টি। আসলে প্রকৃতির শূন্যস্থান দেখতে খুব একটা ভাল লাগে না।’

তবে এই একমেবাদ্বিতীয়ম হীরের টুকরোর দাম কত হতে পারে, সেই নিয়ে বিশেষ জানা যায়নি। প্রসঙ্গত, এই আলরোসা কোম্পানিই কয়েকদিন আগে ১৪.৮ ক্যারাট পিঙ্ক ডায়মন্ড প্রকাশ্যে এনেছিল, যার মূল্য ছিল প্রায় ৬০ মিলিয়ন ডলার।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here