news bengali

মহানগর ওয়েবডেস্ক: করোনা যুদ্ধে বিশ্বের তাবড় ক্রীড়াব্যক্তিত্বরা এগিয়ে এসেছেন। ক্রিকেটার থেকে ফুটবলার সকলেই এই কঠিন সময়ে সাধ্যমতো চেষ্টা করছেন পাশে দাঁড়ানোর।

এবার মারণ ভাইরাসের মোকাবিলায় নাম ভেসে উঠল ফুটবল ঈশ্বরের। করোনা যুদ্ধে পরোক্ষভাবে অবদান রাখলেন আর্জেন্তাইন কিংবদন্তি দিয়েগো মারাদোনা। তাঁর পরা জার্সি নিলামে তুলেছিলেন ইতালির প্রাক্তন ফুটবলার ও মারাদোনার বন্ধু সিরো ফেরেরা। ৩৩ বছর ধরে তাঁর কাছে মারাদোনার ঐ জার্সিটি সযত্নে রাখা ছিল। মারাদোনার জার্সি নিলামে তুলে ফেরেরা পেলেন ৫৫ হাজার ইউরো (ভারতীয় মুদ্রায় যা ৪৫ লক্ষ টাকার কাছাকাছি)। শুধু মারাদোনার জার্সিই নয়, বেশ কিছু প্রাক্তন ফুটবলারের স্মারকও নিলামে উঠেছিল। সবমিলিয়ে নিলামে উঠেছে ৮৫ হাজার ইউরো (‌ভারতীয় মুদ্রায় সাড়ে ৬৯ লক্ষ টাকা)‌।

মারাদোনার জার্সি বিক্রি করে যে অর্থ উঠল তা ইতালির নাপোলিতে করোনার ক্ষতিগ্রস্তদের জন্য ব্যবহার করা হবে। করোনার ইতালি প্রায় ধ্বসে গিয়েছে। ২ লক্ষের কাছাকাছি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত ২৬, ৯৭৭।

Abbiamo vinto un’altra partita Ciro Ferrara. Forse la più importante. L’abbiamo vinta insieme, uniti come abbiamo sempre…

Gepostet von Diego Maradona am Samstag, 25. April 2020

মারাদোনার দেশের বিরুদ্ধেই ইতালির হয়ে অভিষেক করেছিলেন ডিফেন্ডার সিরো। ১৯৮৭ সালের জুন মাসে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার সময়ই মারাদোনা আর সিরোর বন্ধুতার পথ চলা শুরু।

ওই ম্যাচের পরই সিরোকে নিজের জার্সি খুলে দিয়েছিলেন মারাদোনা। এরপর নাপোলিতে খেলার সময় দু’জনের সম্পর্ক আরও গভীর হয়। ১৯৮৭ এবং ১৯৯০, এই দু’‌বছর সেরি ‘‌এ’‌ চ্যাম্পিয়ন হয় নাপোলি। ইতালির প্রথম সারির এই ক্লাবকে ট্রফি জেতানোয় গুরুত্বপূর্ণ অবদান রাখেন মারাদোনা ও সিরো।

সিরোর উদ্যেগে অভিভূত মারাদোনা। ফেসবুকে তিনি লিখলেন, “আমরা আরও একটা ম্যাচ জিতলাম সিরো ফেরেরা। এই জয়টাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সেই আগের মতোই আমরা কাঁধে কাঁধ মিলিয়ে জিতলাম।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here