শুধু হজযাত্রীদের নিরাপত্তা কেন! অন্যদের দোষ কী? কচুয়া কাণ্ডে তেড়েফুঁড়ে মাঠে দিলীপ

0
177
kolkata bengali news, dilip

মহানগর ওয়েবডেস্ক: জন্মাষ্টমীর শুভদিনে লোকনাথের কচুয়াধামে ভয়াবহ দুর্ঘটনায় রাজ্যে মৃত্যু হয়েছে ৬ জনের। সেই ঘটনায় ইতিমধ্যেই আহতদের চিকিৎসা ও মৃতদের ক্ষতিপূরণের ব্যবস্থা করেছে সরকার। তবে এই সবকিছুর মাঝে রাজ্য সরকারের বিরুদ্ধে তেড়েফুঁড়ে মাঠে নামলেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কথায়, শুধু ক্ষতিপূরণ দিলেই হবে না গোটা ঘটনার দায় নিতে হবে রাজ্যসরকারকে। একইসঙ্গে যেখানে একটি ধর্মালম্বি মানুষের জন্য হজযাত্রায় নিরাপত্তা দেয় রাজ্যসরকার, সেখানে অন্যদের কেন দেওয়া হবে না সে প্রশ্নও তোলেন তিনি।

কচুয়ায় বাবা লোকনাথের অনুষ্ঠান উপলক্ষ্যে যে বিশাল ভিড় তৈরি হয় তা সামাল দিতে পুলিশ ব্যর্থ হয়েছে বলে উঠেছে অভিযোগ। আর সেই ইস্যুকে হাতিয়ার করে এদিন সাংবাদিকদের সামনে দিলীপ ঘোষ বলেন, ‘যে সমস্ত পুণ্যার্থী কচুয়াতে এসেছিল তাঁদের নিরাপত্তা ও জলের ব্যবস্থা করার দরকার ছিল সরকারের। শুধু ক্ষতিপুরণ দিলেই হবে না, সরকারকে এই গাফিলতির দায় নিতে হবে।’ তিনি আরও বলেন, ‘আমাদের রাজ্যে হজ যাত্রার জন্য মানুষ নিরাপত্তা পায়। সেটা সরকার দেয়। ভাল কথা। তবে তা কেন শুধু একটা ধর্মের জন্য বরাদ্দ থাকবে?’ পাশাপাশি, কচুয়া দুর্ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের জন্য একটি বিশেষজ্ঞ দল গঠনের দাবি করেছেন তিনি।

উল্লখ্য, প্রতি বছর জন্মাষ্টমীর দিন কচুয়ায় লোকনাথের মাথায় জল ঢালতে ভিড় জমান ভক্তরা। ভোর রাতে সেখানে ভিড়ের চাপে ভেঙে পড়ে মন্দিরের এক পাঁচিল। হুড়োহুড়ি পড়ে যায় ভক্তদের মধ্যে ঘটনার জেরে পদপিষ্ট হয়ে মৃত্যু হয় ৬ জনের। আহত হন প্রায় ১৬ জন। তবে ঘটনার পরেই আহতদের চিকিৎসার চিকিৎসার পাশাপাশি মৃত ও আহতদের জন্য ক্ষতিপুরণের ব্যবস্থা করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা করা হয়, মৃতদের ৫ লক্ষ টাকা ও আহত ও গুরুতর আহতদের থাক্রমে ৫০ হাজার ও ১ লক্ষ টাকা করে ক্ষতিপুরণ দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here