ঘাসফুল বনে পদ্ম ফোটানোর সুবাদে আরও পাঁচ বছর রাজ্য সভাপতি থাকতে পারেন দিলীপ

0
425
kolkata bengali news, district

মহানগর ওয়েবডেস্ক: সালটা ২০১৫। সারা দেশে মোদী ঝড় উঠলেও বাংলায় তা স্পর্শ পর্যন্ত করতে পারেনি। কেবল আসানসোল ও দার্জিলিংয়ে টিমটিম করে জ্বলছে বিজেপি। সেই অবস্থায় রাহুল সিনহাকে সরিয়ে বিজেপি রাজ্য সভাপতির চেয়ারে বসেন দিলীপ ঘোষ। এরপর ক্রমশ দলের রাশ হাতে নেওয়া শুরু করেন তিনি। এর একবছরই পরই ছিল বিধানসভা নির্বাচন। দিলীপের নেতৃত্বেই তা লড়ে বিজেপি। কিন্তু সাফল্য আসেনি। মাত্র তিনটি বিধানসভা আসন পেয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এরপর থেকেই শুরু হয় সংগঠন ঘষামাজা। ক্রমশ গেরুয়া শিবিরকে ঢেলে সাজানো শুরু করেন দিলীপ। তাঁর তেতো মুখের ভাষা মাঝে মধ্যে সমালোচনার শিকার হলেও তাতে যে কাজ হয়েছে তা অস্বীকার করার উপায় নেই। আর ভাল কাজের সুবাদেই বিজেপি রাজ্য সভাপতির মেয়াদ আরও পাঁচ বছর মেয়াদ বাড়ানো হতে পারে বলে শোনা যাচ্ছে।

এই বিষয়ে বিজেপির তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি অবশ্যই। তবে রাজ্যে যেভাবে গেরুয়া শক্তি ক্রমশ পায়ের তলার মাটি শক্ত করেছে। তার শ্রেয় অবশ্যই বিজেপি রাজ্য সভাপতি হিসেবে দিলীপকেই দিতে হবে। উত্তরবঙ্গ থেকে তৃণমূলকে প্রায় নিশ্চিহ্ন করে দেওয়া হোক, বা দুই থেকে বিজেপির লোকসভা আসন একেবারে ১৮ করে দেওয়া, পুরোটাই হয়েছে সেই দিলীপের নেতৃত্বে। ফলে এ রাজ্যে বিজেপির রথের চাকা দ্রুত গতিতে গড়াতে শুরু করতেই দিলীপকেই চালকের আসনে রেখে দেওয়ার কথা ভেবে রেখেছে দলীয় নেতৃত্ব। কেননা বর্তমানে ২০২১ সালের বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করেই এগোচ্ছে বিজেপি। আর চলতি বছরের শেষেই রাজ্য সভাপতির মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে দিলীপের। এই অবস্থায় সাংগঠনিক পরিবর্তন করে সংগঠনকে আবার ভাঙতে চান না মোদী-শাহরা।

বিজেপি সূত্রে খবর, দলের শীর্ষ নেতৃত্ব দিলীপকেই রাজ্য সভাপতির পদে রেখে দিতে চাইছে। তবে অন্য একটি লবিও বিজেপির অন্দরে রয়েছে যারা ভোটাভুটির মাধ্যমে নেতৃত্বে রদবদল দেখতে চাইছে। এই বিষয়ে বঙ্গ বিজেপির অন্দরে কেউ কোনও মন্তব্য করতে চায়নি। সকলেই শীর্ষ নেতৃত্বের ওপরই সিদ্ধান্তের ভার ন্যাস্ত করেছে। তবে আদি বিজেপি বিভাগ চাইছে যেন রাজ্য সভাপতির আসনে দিলীপকেই রাখা হয়। সেই নিয়ে চলতি মাসের ২৭ অগস্টই বৈঠকে বসতে চলেছে বিজেপি। যেখানে রাজ্য নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতৃত্বও উপস্থিত থাকবেন। সেখানেই পরবর্তী রাজ্য সভাপতি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here