ডেস্ক: বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে চিহ্নিত করার মতো কোনও আইন দেশে আনার প্রয়োজনিয়তা নেই। সোমবার এমনটাই জানালেন সুপ্রিম কোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি দীপক মিশ্র। যদিও তাঁর এই মন্তব্যকে নিজের একান্ত ব্যক্তিগত মত বলেই জানিয়েছেন শীর্ষ আদালতের এই প্রাক্তন বিচারপতি।

সোমবার সংবিধান সংক্রান্ত এক জাতীয় কনফারেন্সে দীপক মিশ্র জানান, ‘বিশ্বের একাধিক দেশ বৈবাহিক ধর্ষণকে অপরাধ হিসাবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু অন্যান্য দেশের মতো ভারতেও এটি প্রযোজ্য হওয়ার কোনও কারণ দেখি না। অন্তত আমার তেমনটা মনে হয় না।’ একইসঙ্গে তিনি জানান, ‘এই আইন যদি চালু হয় সেক্ষেত্রে গ্রামের দিকে বহু পরিবারে অরাজকতা তৈরি হবে। কারণ পরিবার একটি প্ল্যাটফর্মের উপর দাঁড়িয়ে। এবং এখনও আমাদের পারিবারিক মূল্যবোধ রয়েছে।

প্রসঙ্গত, বৈবাহিক ধর্ষণকে শাস্তি মূলক অপরাধ হিসাবে চিহ্নিত করার জন্য মামলা চলছিল দীর্ঘদিন ধরে। সেই সময়ে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি পদে ছিলেন দীপক মিশ্র নিজে। সোমবার ওই অনুষ্ঠানে প্রাক্তন প্রধান বিচারপতিকে প্রশ্ন করেন এক আইনের ছাত্র। যেখানে তার প্রশ্ন ছিল বৈবাহিক ধর্ষণকে কি অপরাধ হিসাবে গণ্য করা উচিৎ নয়? তার জবাবেই এই উত্তর দেন দীপক মিশ্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here