রুদ্ধশ্বাস ফাইনালে ফেডেরারকে হারিয়ে উইম্বল্ডন জয় জকোভিচের

0
34

মহানগর ওয়েবডেস্ক: ২০০৮ -এর পর ২০১৯। একুশ শতাব্দীর দুই দশকের দুই সেরা টেনিস দ্বৈরথের সাক্ষী থাকল উইম্বল্ডনের সেন্টার কোর্ট। সেবার রজার ফেডেরার আর রাফায়েল নাদালের মহাসংগ্রাম দেখেছিল গোটা বিশ্ব। আর রবিবার আরেক ঐতিহাসিক লড়াই দেখল টেনিস বিশ্ব। একদিকে লন্ডনের লর্ডসে যখন ‘গ্রেটেস্ট এভার’ ফাইনাল নিয়ে মেতে ছিল ক্রিকেট বিশ্ব, তখন কিছু দূরে উইম্বল্ডনের সেন্টার কোর্টে আরেক ‘গ্রেটেস্ট’ ফাইনাল দেখল টেনিস বিশ্ব। তবে ২০০৮ না ২০১৯, কোনটা সর্বকালের সেরা লড়াই, সেটা নিয়ে দ্বিমত থাকলেও, ২০০৮ -কে (৪ ঘণ্টা ৪৮ মিনিট) টপকে উইম্বল্ডন ইতিহাসের দীর্ঘতম (৪ ঘণ্টা ৫৫ মিনিট) লড়াই হয়ে থাকল এই ম্যাচ।

টানটান উত্তেজনার ম্যাচে প্রায় পাঁচ ঘণ্টার লড়াই শেষে ক্লান্তির কাছে হার মারলেন ৩৮ ছুঁই ছুঁই ফেডেক্স। খেলার ফল ৭-৬, ১-৬, ৭-৬, ৪-৬, ১৩-১২। এই জয়ের ফলে কেরিয়ারের ১৭তম গ্র্যান্ড স্লাম ও পঞ্চম উইম্বল্ডন খেতাব জিতলেন জোকার।

ম্যাচের প্রথম সেট থেকেই দুরন্ত লড়াইয়ের শুরু। টাইব্রেকারে একটা সময় ৫-৩ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন ফেডেরার। কিন্তু শেষমেশ বাজি জিতে নেন জোকার। প্রথম সেট খোয়ানোর পর দ্বিতীয় সেটে আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন টেনিস সম্রাট। জোকারকে কোনও সুযোগ না দিয়েই ম্যাচে সমতা ফেরান তিনি। কিন্তু তৃতীয় সেটে ফের একবার প্রথম সেটেরই রিপ্লে।

চতুর্থ সেটে ফের একবার কামব্যাক করেন ফেডেরার। ভিন্টেজ ফেডেরারের সামনে চতুর্থ সেটেও হার মানতে হয় বিশ্বের এক নম্বর তারকাকে। ফলে ম্যাচ গড়ায় ফাইনাল সেটে। আর সেটাতেই দুই মহাতারকার মহাসংগ্রাম দেখল গোটা বিশ্ব। ফাইনাল সেটে কেউ যেন কাউকে এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নন। একবার জোকার এগোলে, পরের গেমেই তাঁকে ধরে ফেলেন ফেডেক্স। সুদীর্ঘ পঞ্চম সেটে শেষমেশ যে আর পেরে উঠছিলেন না রজার, তা বোঝা যাচ্ছিল। আটত্রিশের শরীর আর কতই বা ধকল সহ্য করবে। শেষমেশ মহাকাব্যিক ফাইনাল সেট ১৩-১২ ব্যবধানে জিতে নেন নোভাক জকোভিচ।


 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here