মহানগর ওয়েবডেস্ক: H1B ভিসা প্রসঙ্গে যে সিদ্ধান্ত নিয়েছিল আমেরিকার ডোনাল্ড ট্রাম্প প্রশাসন তা থেকে সরে এল তারা। এই ভিসার ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করে নিয়েছে আমেরিকা। সব না হলেও এই ভিসা ব্যবহারকারীদের জন্য কিছু নিয়ম বাতিল করা হয়েছে। সে ক্ষেত্রে এই ভিসা নিয়ে যারা আমেরিকায় কাজ করতেন তারা চাইলে কাজের জন্য সেখানে ফিরতে পারবেন বলে জানা গিয়েছে। 

ট্রাম্প প্রশাসনের তরফে জানানো হয়েছে, বিদেশি নাগরিকরা যারা আমেরিকায় ফিরতে চান তাদের জন্য এই ভিসার নিয়মে বেশকিছু বদল আনা হয়েছে। সেই নিয়ম বদলের মধ্যে রয়েছে কর্মীদের স্ত্রী অথবা স্বামীর আমেরিকায় ফেরার অনুমতি। কিছু সপ্তাহ আগেই এই h1b ভিসা নিয়ে করা নির্দেশিকা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। অল্প কিছুদিনের মধ্যেই সেই সিদ্ধান্ত থেকে সরে এলো তারা। এর ফলে ভারতীয় কর্মীরা যারা আমেরিকায় চাকরি করেন তারা বড়সড় স্বস্তি পেলেন। 

ক্ষমতায় আসার প্রথম থেকেই আমেরিকানদের অগ্রাধিকার দেওয়ার কথা বলেছেন ডোনাল্ড ট্রাম্প। সে ক্ষেত্রে চাকরির বাজার আমেরিকানদের জন্য সংরক্ষিত রাখতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছিলেন তিনি, যার মধ্যে অন্যতম ছিল h1b ভিসা নিয়ে নির্দেশিকা। এমনকি এই ভিসাসহ অন্যান্য বিদেশী কর্মী ভিসা সাসপেন্ড করা হয়েছিল ট্রাম প্রশাসনের পক্ষ থেকে। ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণায় করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে অন্যরকম চিন্তায় পড়ে ছিলেন আমেরিকায় কর্মরত ভারতীয় নাগরিকরা। লকডাউন উঠে যাবার পর তারা ফের কাজে ফিরতে পারবেন কিনা তা নিয়ে সংশয় হয়েছিল। তবে এখন এই ভিসা নিয়ে প্রশাসনের ঘোষণা অনেকটাই স্বস্তি দিল তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here