টেক্সাসে ভারতীয়দের ‘হাউডি মোদী’র মঞ্চে নমোর পাশেই থাকতে পারেন ট্রাম্প, চাপে ইমরান

0
357
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ভারতের পাশে দাঁড়িয়ে পাকিস্তানের ওপর আরও কয়েকগুণ কূটনৈতিক চাপ বাড়াতে পারে পাকিস্তান। আমেরিকায় বসবাসকারী প্রবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একই মঞ্চ ভাগ করে নিতে পারেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস মারফৎ বিভিন্ন সূত্রে এমনটাই জানানো হয়েছে সংবাদ মাধ্যমগুলিকে। আগামী ২২ সেপ্টেম্বর আমেরিকার টেক্সাসে প্রবাসী ভারতীরদের সঙ্গে মোদীর এই অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। যেখানে ডোনাল্ড ট্রাম্পেরও হাজির থাকার সম্ভাবনা তৈরি হয়েছে।

২০১৫ সালে ইংল্যান্ডের ওয়েম্বলিতে ভারতীয়দের একটি অনুষ্ঠানে নরেন্দ্র মোদীর পাশে একই ভাবে উপস্থিত হয়েছিলেন সে দেশের তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন। সেই পথেই ডোনাল্ড ট্রাম্পও হাঁটতে পারেন বলে মনে করা হচ্ছে। হোয়াইট হাউস সূত্রে খবর, খুব শিগগিরি সরকারিভাবেও মোদী ও ট্রাম্পের একমঞ্চে উপস্থিত হওয়ার বিষয়টি ঘোষণা করা হতে পারে। আর এই সাক্ষাতের মাধ্যমেই ভারত-মার্কিন বাণিজ্য কিছুটা হলেও সুবিধাজনক অবস্থায় পৌঁছতে পারে বলে মত বিশেষজ্ঞদের। অতিরিক্ত শুল্ক চাপানো নিয়ে যেই বাণিজ্যিক সম্পর্ক শেষ কয়েক মাসে তিক্ত হয়ে উঠেছে। প্রবাসী ভারতীয়দের মঞ্চে মোদীর পাশে উপস্থিত হয়ে সেই জট ছাড়ানোর চেষ্টা করতে পারেন ডোনাল্ড ট্রাম্প।

যদি রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প সশরীরে এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে মোদীর পাশে দাঁড়ান, তবে এর মাধ্যমে গোটা বিশ্বে একপ্রকার কড়া বার্তা যাবে। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপ হওয়ার প্রতিবাদে ইতিমধ্যেই অসন্তোষ প্রকাশ করেছেন বেশ কিছু মার্কিন আইনপ্রণেতা। কিন্তু ট্রাম্পের উপস্থিতি স্পষ্টতই এই বার্তা দিতে পারে যে গোটা ইস্যুতে ভারতের পাশেই রয়েছে আমেরিকা।

টেক্সাসে অনুষ্ঠিত হতে চলা এই অনুষ্ঠানের নাম রাখা হয়েছে ‘হাউডি মোদী’! সেখানে প্রায় ৫০,০০০ হাজার প্রবাসী ভারতীয় উপস্থিত থাকতে পারেন। ট্রাম্পের এই অনুষ্ঠানে উপস্থিত থাকার আরও একটা তাৎপর্যপূর্ণ দিক হল, আগামী বছরই ফের রাষ্ট্রপতি নির্বাচনের সম্মুখীন হবে আমেরিকা। আর দ্বিতীয়বার ক্ষমতায় ফিরে আসার জন্য আমেরিকার বিপুল পরিমাণ ভারতীয়দের ওপর ভরসা করতেই হবে ডোনাল্ড ট্রাম্পকে। একই সঙ্গে ভারত আমেরিকার সমর্থন পেয়ে গেলে পাকিস্তানের অবস্থা যে আরও করুণ হবে তা বলার অপেক্ষা রাখে না। ফলে আগামী ২২ সেপ্টেম্বর মোদী ও ট্রাম্প একমঞ্চে ফের মুখোমুখি হন কিনা সেদিকেই নজর থাকবে দু’দেশের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here