trump nengali news

মহানগর ওয়েবডেস্ক: করোনার ভাইরাসের জেরে গোটা বিশ্ব সংকটে। সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। ১১ লক্ষের বেশি মানুষ সেখানে করোনা আক্রান্ত। মারা গিয়েছেন ৬৮ হাজারের বেশি। এমতাবস্থায় আশার কথা শোনালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি এই বছরের শেষের দিকেই তৈরি হয়ে যাবে নোভেল করোনা ভাইরাসের ভ্যাকসিন।

রাষ্ট্রপতি নির্বাচনের প্রচার ফের একবার শুরু করে টিভিতে এক ভাষণে ট্রাম্প বলেন, খুব শীঘ্রই এই ভাইরাসের ভ্যাকসিন তৈরি হয়ে যাবে। সেই সঙ্গে আমেরিকানরা এই মহামারীকে পিছনে ফেলে তাড়াতাড়িই একটা নতুন ভবিষ্যৎ পাবেন বলেও আশা করেন তিনি। ‘আমরা দেশকে বন্ধ করে রাখতে পারি না। তবে আমার বিশ্বাস আগামী বছর আমাদের সবার জন্য খুব ভালো হতে চলেছে। এই বছরের শেষের দিকেই আমরা ভ্যাকসিন আবিষ্কার করে ফেলতে পারব বলে আমার দৃঢ় বিশ্বাস’, ওই ভাষণে বলেন ট্রাম্প।

প্রসঙ্গত, শুধুমাত্র আমেরিকাতেই বিভিন্ন সংস্থা অন্তত ১১৫ রকমের ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে। ইউরোপিয়ান ইউনিয়ন নতুন ভ্যাকসিন আবিষ্কার ও এই রোগের চিকিৎসায় জন্য ৮ বিলিয়ন ডলারের ফান্ড গঠন করেছে। অক্সফোর্ড ইউনিভার্সিটির জেনার ইনস্টিটিউটে তৈরি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। গত সপ্তাহেই রাষ্ট্রসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস জানিয়েছিলেন, যে দেশই ভ্যাকসিন আবিষ্কার করতে সক্ষম হোক না কেন, সেই ভ্যাকসিন যেন পৃথিবীর সব দেশের মানুষ সমান ভাবে স্বল্পমূল্য পায়, সেই ব্যবস্থা করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here