national news

মহানগর ওয়েবডেস্ক: ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি আপ্লুত। প্রথমবার ভারত সফরে এসে তিনি অভিভূত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভারতের সঙ্গে তিনি খুব ভাল সময় কাটিয়েছেন। এমনটাই জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত সফরের প্রায় ১ মাস হতে চললেও ভারতকে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি ভুলতে পারছেন না। দুইয়েরই প্রশংসায় পঞ্চমুখ হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প জানান, ‘নরেন্দ্র মোদীর সঙ্গে সময় কাটাতে ভালই লাগে। ভারতে আমরা বেশ ভাল সময় কাটিয়েছি। ওই দু’দিন চমৎকার ছিল। মোদী আমার খুবই ভাল একজন বন্ধু। তাঁর দেশের মানুষদেরও একজন ভাল বন্ধু সে। ওঁর সঙ্গে থাকতে বেশ ভালই লাগে। শুধু সীমান্তের বিষয় নয়, আমরা প্রায় সবকিছু নিয়েই আলোচনা করেছি।’ করোনাভাইরাস নিয়ে এক সাংবাদিক সম্মেলনে ভারত এবং মোদীর প্রশংসা করে এই মন্তব্যই করলেন ডোনাল্ড ট্রাম্প। একইসঙ্গে জানান, ভারত করোনাভাইরাস ঠেকাতে অনেক আগে থেকেই তৈরি ছিল।

ভারতের কেন্দ্রীয় সরকার তথা বিজেপির তরফে করোনাভাইরাসের সংক্রমণ রুখতে ‘নমস্কার’ বা ‘নমস্তে’ করার নিদান দেওয়া হচ্ছিল। বলা হচ্ছিল, করমর্দনের বদলে নমস্কার করলে এই ভাইরাসের সংক্রমণ রুখে দেওয়া সম্ভব। বিশ্বে ভাইরাস সংক্রমণ তীব্র হওয়ায় এখন প্রায় গোটা বিশ্ব তথা বিশ্ব নেতারা এই দাওয়াই মানছেন! করমর্দনের বদলে নমস্কার করছেন প্রায় সকলে, যাতে বাদ নেই ডোনাল্ড ট্রাম্পও। যে কোনও বৈঠক হোক কী অনুষ্ঠান, করমর্দন করছেন না কেউ, সকলেই করমর্দনের বদলে নমস্কার করছেন।

 

‘নমস্কার’ করা ভারতীয় প্রথা। সেই নিয়ে মন্তব্য করে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, ভারত থেকে সব ঘুরে এসেছেন তিনি। সেখানে সকলেই এই ‘নমস্তে’ করেন, কেউ হ্যান্ডশেক করেন না। জাপানিরাও ঝুঁকে সম্মান জানান। এই দুই দেশ বলা যায় ভাইরাস সংক্রমণ রুখতে অনেক বেশি এগিয়ে রয়েছে। একে অপরকে না ছুঁয়ে সম্মান জানানোর এই প্রথা ভীষণই সুন্দর বলে মনে করেন ট্রাম্প।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here