মহানগর ওয়েবডেস্ক: এমনটা যে হতে চলেছে তা আগেই অনুমান করা গিয়েছিল। ভারতের পথে হেঁটেই এবার আমেরিকাও টিকটকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল। ভারত সরাসরি টিকটক ব্যান করে দিয়েছিল। সেখানে আমেরিকা আগামী ৪৫ দিনের মধ্যে টিকটকের পেরেন্ট কোম্পানি বাইটড্যান্সের সঙ্গে সবরকম আর্থিক লেনদেন বন্ধ করে দিতে চলেছে। গতকাল এই ঘোষণাপত্রে সই করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওই এক্সেকিউটিভ অর্ডারে বলা হয়েছে, জাতীয় নিরাপত্তার স্বার্থে টিকটকের মালিক কোম্পানির বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। আগামী ৪৫ দিন পর কোনও ব্যক্তি বা সংস্থা বাইটড্যান্সের সঙ্গে আর্থিক লেনদেন করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আমেরিকার দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় টিকটকের মার্কিন সদর দফতর। সেদেশে প্রায় ১৭.৫ কোটি মানুষ এই চিনা অ্যাপ ব্যবহার করেন। সারা বিশ্বে সংখ্যাটা ১০০ কোটির বেশি। অর্ডারে আরও বলা হয়েছে, টিকটিক অ্যাপ ইন্সটল করার সঙ্গে সঙ্গেই ইউজারদের ব্যক্তিগত তথ্য যেমন ব্রাউজিং হিস্ট্রি, লোকেশন, ইন্টারনেট এক্টিভিটি ইনফরমেশন ইত্যাদি কোম্পানির কাছে সরাসরি চলে যায়। এই তথ্য চিনা কমিউনিস্ট পার্টি খুব সহজেই ব্যবহার করতে পারে।

প্রসঙ্গত, ইতিমধ্যেই মার্কিন ফেডারেল গভর্মেন্ট ফোনে টিকটক নিষিদ্ধ করা হয়েছে। করোনা ইস্যুর পর থেকেই চিনের বিরুদ্ধে কড়া অবস্থান নিয়েছেন ট্রাম্প। সরকারের তরফে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়েছে যদি কোনও মার্কিন কোম্পানি সেপ্টেম্বরের মাঝামাঝির মধ্যে টিকটক না কিনে নেয়, তাহলে তা আমেরিকায় নিষিদ্ধ হয়ে যাবে। ফিনান্সিয়াল টাইমস সূত্রে খবর, মাইক্রোসফট এই জনপ্রিয় অ্যাপ কিনে নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here