national bengali news

মহানগর ওয়েবডেস্ক: পেঁয়াজের দামে বাজারের যা অবস্থা তাতে কাটতে গিয়ে নয়, পেঁয়াজ কেনার কথা ভাবলেই মানুষের চোখে ঝাঁঝ লাগছে। সাধারণ মানুষের অশ্রুবারি বন্ধ হচ্ছে না, এদিকে সরকারও আপাত নিরিখে কোনও পদক্ষেপ নিচ্ছে না। পেঁয়াজের উর্ধ্বমুখী দাম নিয়ে দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ যেমন করা হচ্ছে, তেমনই অভিনব পদক্ষেপ নিয়ে সরকারের বিরুদ্ধে সরবও হচ্ছে মানুষ। এমনই এক অভিনব প্রতিবাদ দেখা গেল গুজরাতের সুরাটে। এখানে রক্ত দিলেই মিলবে পেঁয়াজ!

এক স্বেচ্ছাসেবী সংস্থা সুরাটের এক এলাকায় রক্তদান শিবিরের অয়োজন করে। সেই শিবিরেই পেঁয়াজের আকাশছোঁয়া দামের প্রতিবাদে সংগঠকরা ঘোষণা করে প্রতি ইউনিট রক্তে দাতাকে এক কিলো করে পেঁয়াজ উপহার হিসেবে দেওয়া হবে! এই ঘোষণা হতেই হু হু করে বাড়তে থাকে রক্তদাতাদের সংখ্যা। কিন্তু কিছু সময় যেতেই সংগঠনের অন্য কয়েকজন এসে এই পেঁয়াজ দান বন্ধ করে দেয়। পরবর্তী সময় রক্তদান শিবির চালু থাকলেও পেঁয়াজ দান বন্ধ করে দিতে বাধ্য হন সংগঠকরা। শাস্ত্রার্জুন যুবক মণ্ডল নামের এক সংগঠনের পক্ষ থেকে ১০০ কিলো পেঁয়াজ দাতাদের দেওয়ার জন্য নিয়ে আসে। কিন্তু সেগুলি আরও দিতে পারেনি তারা।

এই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, এর আগে যখন ২০১০ সালে পেঁয়াজের দামে এইরূপ হেরফের হয়েছিল তখনও তারা মানুষকে কিলো কিলো পেঁয়াজ দান করেছে। তখনও এইভাবে রক্তদান শিবিরের আয়োজন করে রক্তদাতাদের পেঁয়াজ উপহার হিসেবে দেওয়া হয়েছিল বলে জানান হয়। উল্লেখ্য, এই পেঁয়াজের লোভে রক্তদান শিবিরের ডাক দেওয়া সংগঠন প্রায় ১২৬ ইউনিট রক্ত সংগ্রহ করতে পেরেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here