kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: আইপিএলে নেতা বিরাটের পারফরম্যান্স কখনই ভারতীয় দলের পারফরম্যান্সের উপর প্রভাব ফেলবে না, এমনটাই মনে করেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। পাশাপাশি, ভারতীয় দলে বিরাটের সহায়তার জন্য রোহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনি আছেন বলেও জানান দাদা।

আইপিএলের বারংবার ব্যর্থ হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। ফলে নেতা বিরাটের যোগ্যতা নিয়েও উঠেছে সমালোচনার ঝড়। তবে আইপিএল আর আন্তর্জাতিক ক্রিকেট সম্পূর্ণ আলাদা বলেই মত প্রিন্স অফ ক্যালকাটার।

‘আইপিএলে বিরাটের রেকর্ডের সঙ্গে ভারতীয় দলের হয়ে ওর রেকর্ডের তুলনা করা একেবারেই অনুচিত। ভারতীয় দলের হয়ে ওর রেকর্ড খুবই ভালো। এছাড়া ভাইস ক্যাপ্টেন হিসেবে রোহিত আছে, আছে ধোনিও। ফলে বিরাট ওদের থেকে অনেক সাহায্য পায়’, বলেন সৌরভ।

এছাড়া আসন্ন বিশ্বকাপে সম্ভাব্য সেমিফাইনালিস্ট হিসেবে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তানকে বেছে নেন দাদা। ‘ইংল্যান্ডের মাটিতে আইসিসি টুর্নামেন্টে পাকিস্তানের রেকর্ড খুবই ভালো। ২০১৭ সালে তারা চ্যাম্পিয়নস ট্রফি জিতেছে। ইংল্যান্ডেই তারা টি-২০ বিশ্বকাপ জিতেছে। ফলে ইংল্যান্ডের মাটি পাকিস্তানের জন্য পয়া’, বলেন তিনি। তবে পাকিস্তান ও ভারতের মধ্যে বিরাট কোহলির দলকেই এগিয়ে রাখছেন তিনি। সৌরভ বলেন,

‘আমি অতীতে কী হয়েছে তা নিয়ে খুব একটা ভাবিত নই। তবে ভারত যথেষ্ট শক্তিশালী দল। ফলে পাকিস্তানের বিরুদ্ধে ভারতই এগিয়ে।’

পাশাপাশি, তাঁর নেতৃত্বাধীন ২০০৩ দলের থেকেও বিরাটের দলকে বেশি মার্কস দেন দাদা। তিনি বলেন, ‘ভারত এখন বিশ্বক্রিকেটে অন্যতম শক্তিশালী দেশ। শেষ ২৫-৩০ বছর ধরেই এটা অব্যহত। যে কটা আন্তর্জাতিক টুর্নামেন্ট আমরা খেলেছি, সব কটিতেই ভালো খেলেছি। তবে ২০০৩ ও ২০১৯ সালের ভারতীয় দলের মধ্যে তুলনা করা উচিৎ হবে না। তবে আমার দলের থেকে বিরাটের দলের বিশ্বকাপ জেতার সুযোগ অনেক বেশি।’

 

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here