ডেস্ক: আর দশ সংখ্যার থাকবে না মোবাইল নম্বর! আজ্ঞে হ্যাঁ, চলতি বছর অক্টোবর মাস থেকেই বদলে যেতে চলেছে সকল মোবাইল ব্যবহারকারীদের। দশ নয়, এবার থেকে ১৩ সংখ্যার মোবাইল নম্বর চালু হবে দেশজুড়ে। ইদানিং কালে মোবাইল নম্বরের সঙ্গে আধার যোগ হওয়ার ফলে অনেক ক্ষেত্রে ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার ভয় থেকেই যাচ্ছে। সেই ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত করতে এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাই।

কেন্দ্রের তরফে টেলিকম সংস্থাগুলিকে এই নির্দেশিকা ইতিমধ্যেই জারি করে দেওয়া হয়েছে। গত জানুয়ারি মাসেই এই বিষয়টি নিয়ে ট্রাই টেলিকম অপারেটর সংস্থাগুলিকে একটি নির্দেশনামা পাঠিয়ে ছিল। সে নির্দেশনামার উপর ভিত্তি করেই এই পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে টেলিকম সংস্থাগুলি। জানা গিয়েছে, নম্বর বদলের প্রক্রিয়া অক্টোবর মাস থেকেই শুরু হয়ে যাবে। চলতি বছরের মধ্যেই নম্বর বদলের কাজটি সম্পূর্ণ হয়ে যাবে বলে আশাবাদী কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক।

দশ সংখ্যার বদলে ১৩ সংখ্যার নম্বর হওয়ার ফলে পরিষেবা ব্যবহারকারীদের নিরাপত্তা অনেকটাই নিশ্চিত করা যাবে বলে মনে করা হচ্ছে। তবে যারা নতুন পরিষেবা গ্রহণ করবেন তাদের ক্ষেত্রে এই পরিবর্তন প্রযোজ্য হবে না। কেবল পুরনো মোবাইল ব্যবহারকারীদের ক্ষেত্রে ‘মেশিন টু মেশিন নাম্বারিং’ প্ল্যান চালু হবে ১ জুলাই থেকে। এরফলে বর্তমানে যারা ১০ ডিজিটের মোবাইল নম্বর ব্যবহার করছেন তাদের ক্ষেত্রে ১৩ ডিজিটে তা বদলে যাবে। অতিরিক্ত তিনটি নম্বর যোগ হওয়ার বিষয়টি ইতিমধ্যেই স্বীকার করে নিয়েছে ভারতী এয়ারটেল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here