মহানগর ওয়েবডেস্ক: করোনা মহামারীর আবহে এবার স্বাধীনতা দিবসে রেড রোডে নিয়ম রক্ষার অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। শুধুমাত্র জাতীয় পতাকা উত্তোলন এবং কয়েকজন বাছাই করা কোভিড যোদ্ধাকে সম্মানিত করার মধ্যে দিয়ে নমো নমো করে অনুষ্ঠান সেরে ফেলা হবে বলে ঠিক করেছে নবান্ন। উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে সতর্কতার সঙ্গে স্বাধীনতা দিবস উদযাপন করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় রাজ্যবাসীকে আবেদন জানিয়েছেন। নবান্নে শুক্রবার তিনি সাংবাদিকদের বলেন কোভিড সংক্রমণের কারণে এবার ১৫ ই আগস্টে বড় জমায়েত করা যাবে না।প্রতিবছর রেড রোডে যে বর্ণাঢ্য কুচকাওয়াজের আয়োজন করা হয় তাও এবার করা হচ্ছে না।

নবান্ন সূত্রে জানা গিয়েছে চলতি বছর রেড রোডে স্বাধীনতা দিবসের দিন শুধুমাত্র জাতীয় পতাকা উত্তোলন করে এবং কোভিড যোদ্ধাদের সম্মান জানিয়ে প্রতীকী অনুষ্ঠান পালন করা হবে। মানুষকে ও প্রয়োজনে ঘরে থেকে স্মরণীয় এই দিনটিকে পালন করার জন্য মুখ্যমন্ত্রী আবেদন জানিয়েছেন। নবান্ন সূত্রে জানা গিয়েছে স্বাধীনতা দিবস উপলক্ষে এবছর রেড রোডে মিনিট পনেরোর সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। মুখ্যমন্ত্রী সেখানে জাতীয় পতাকা উত্তোলন করার পর, কলকাতা পুলিশের তরফে তাকে অতি সংক্ষিপ্ত কুচকাওয়াজে অভিবাদন জানানো হবে। এরপরে রাজ্যের তথ্য-সংস্কৃতি দপ্তরের পক্ষ থেকে অত্যন্ত সংক্ষিপ্ত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান করা হবে। এরপরে কয়েকজন কোভিড যোদ্ধাকে ঐ মঞ্চে প্রতীকী ভাবে সম্মানিত করারও পরিকল্পনা রয়েছে। সব মিলিয়ে অনুষ্ঠানের দৈর্ঘ্য ১৫ মিনিটের বেশি হবে না।

তবে স্বাধীনতা দিবসে প্রথা মেনে রাজভবনে রাজ্যপালের তরফ থেকে এবছরও চা চক্রের আয়োজন করা হচ্ছে বলে রাজভবন সূত্রে জানা গিয়েছে। ওই অনুষ্ঠানে অন্যান্য বিশিষ্ট অতিথিদের পাশাপাশি মুখ্যমন্ত্রী সহ মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের ও আমন্ত্রণ জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here