news bengali

মহানগর ওয়েবডেস্ক: বিশ্ব এখন বিধ্বস্ত মারণ করোনাভাইরাসে। গোটা পৃথিবী জুড়ে চলছে লকডাউন, বন্ধ প্রায় সমস্ত পরিষেবা। বিগত প্রায় পাঁচ মাস ধরে এই পরিস্থিতির জন্য চোখ কপালে উঠেছে সাধারণ মানুষের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে শুরু করে তাবড় সংস্থার আধিকারিকরা ইতিমধ্যেই আশঙ্কা প্রকাশ করেছেন যে, এই অতিমারি দেশের তথা বিশ্বের অর্থনৈতিক সামাজিক পরিবেশে ব্যাপক ধাক্কা দেবে। এই আশঙ্কার পাশাপাশি এবার আরো বড় আশঙ্কা করলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। তাঁর আশঙ্কা বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ বাড়িয়ে দেবে করোনাভাইরাস।

‘এই প্রজন্মের সবচেয়ে কঠিন লড়াই’, এই উক্তি করে ইতিমধ্যেই ভাইরাস পরিস্থিতি ব্যাখ্যা করেছেন গুতেরেস। পাশাপাশি তিনি আশংকা করে বলেছেন, এই মুহূর্তে গোটা বিশ্বের যা অবস্থা তাতে জঙ্গিগোষ্ঠী নতুন সুযোগ পেয়ে যাবে। এই মুহূর্তে ভাইরাস পরিস্থিতিতে বিভিন্ন দেশের আইন শৃঙ্খলা ভেঙে পড়তে পারে এবং গোটা পরিস্থিতির সুযোগ নিয়ে নতুন করে সন্ত্রাস করতে পারে জঙ্গিরা, এমনই আশঙ্কা তাঁর।

বৃহস্পতিবার ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলির উদ্দেশ্যে বক্তব্য রাখেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেই বৈঠকেই করোনাভাইরাস পরিস্থিতি ব্যাখ্যা করতে গিয়ে সন্ত্রাসবাদের আশঙ্কা করেন তিনি। তিনি এও মনে করিয়ে দেন, এই মুহূর্তে করোনাভাইরাসের জেরে আন্তর্জাতিক শান্তি প্রক্রিয়া ব্যাহত হতে পারে, যার ফলে এই হিংসাত্মক ঘটনা বাড়ার আশঙ্কা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here