news bengali fp

মহানগর ওয়েবডেস্ক: ভারত-চিন উত্তেজনামূলক পরিস্থিতিতে গোটা দেশ তথা বিশ্বের নজর এখন লাদাখের দিকে। এই পরিস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীর কাছে অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে শ্রীনগর বায়ু সেনা ঘাঁটি। গত দুমাস ধরে ঠিক এখান থেকেই পূর্ব লাদাখের বিভিন্ন জায়গায় কর্তব্যরত নিরাপত্তা বাহিনীর কাছে অস্ত্রশস্ত্র ও অন্যান্য সামরিক সরঞ্জাম পৌঁছে দেওয়া হচ্ছে এই ঘাঁটি থেকেই।

সংবাদ মাধ্যম এনডিটিভি সাক্ষাৎকারে বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন নিশান্ত সিং বলেন, ‘বিমানবাহিনীর জন্য এই এয়ারবেসের বরাবরই একটি গুরুত্বপূর্ণ স্থান। এখান থেকে আমরা সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনী দ্রুত বিভিন্ন জায়গায় পাঠানো হয়। জায়গাটি এই কাজের জন্য আদর্শভাবে উপযুক্ত এবং আমরা বেশ কয়েকমাস এবং বছর ধরে এটি করে চলেছি।’ এ প্রসঙ্গে ক্যাপ্টেন আরও জানান, আমাদের প্রতিদিনের কাজ হল প্রশিক্ষণ। এবং সমস্ত কিছু পরিকল্পনামাফিক করা প্রয়োজন অনুযায়ী যত দ্রুত সম্ভব। বলার অপেক্ষা রাখেনা লাদাখ সীমান্তে সেনাবাহিনীর ব্যাপক তৎপরতায় অন্যতম ভূমিকা পালন করেছিল এই শ্রীনগর বায়ু সেনা ঘাঁটি।

ঠিক এখানে থেকেই লাদাখের উদ্দেশ্যে উড়ে গিয়েছে মিগ-২৯, সুখোই-৩০, অ্যাপাচে, চিনুকের মত হেলিকপ্টারগুলি। দিবারাত্র এই যুদ্ধ বিমান ও হেলিকপ্টার গুলিকে পেট্রোলিং করতে দেখা গিয়েছে সীমান্ত বরাবর। শুধু তাই নয়, উল্লেখ্য, বালাকোট এয়ার স্ট্রাইকের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল শ্রীনগরের এই বায়ু সেনা ঘাঁটি। আজও লাদাকের উত্তেজনামূলক পরিস্থিতিতে কোমর বেঁধে কাজ করে চলেছে শ্রীনগরের বায়ু সেনা ঘাঁটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here