Home Featured ডিজেল ১০০ টাকার কাছাকাছি, পরিবেশের ক্ষতি করে কেরোসিন দিয়ে চালানো হচ্ছে বাস!

ডিজেল ১০০ টাকার কাছাকাছি, পরিবেশের ক্ষতি করে কেরোসিন দিয়ে চালানো হচ্ছে বাস!

0
ডিজেল ১০০ টাকার কাছাকাছি, পরিবেশের ক্ষতি করে কেরোসিন দিয়ে চালানো হচ্ছে বাস!
Parul

প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিনিধি: লিটার প্রতি ডিজেলের দাম এখন ১০০ টাকার কাছাকাছি। এদিকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর অনুমতি দিয়েছে প্রশাসন। এমন পরিস্থিতিতে প্রায় প্রতিটি বাস লোকসানের মুখোমুখি পড়ছে। ফলে খরচ কিছুটা বাঁচানোর জন্য বাস মালিকরা এখন ডিজেলের পরিবর্তে কেরোসিন দিয়ে বাস চালাচ্ছেন। কেরোসিন দিয়ে বাস চালানোর ঘটনা ঘটেছে পূর্ব বর্ধমান জেলার বেশ কিছু জায়গায়। বর্ধমান শহর, মেমারি, কাটোয়া, গুসকরায় ছোট দূরত্বের মধ্যে চলাচল করা বেসরকারি বাসগুলি এখন অধিকাংশই কেরোসিনে চলছে। জানা গিয়েছে, কেরোসিনের সঙ্গে অল্প মোবিল মিশিয়ে বাস চালানো হচ্ছে।

​কেরোসিন দিয়ে বাস চালানোর এই যে ঘটনা ঘটছে, তাতে পরিবেশের জন্য সমূহ ক্ষতির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কেরোসিনের সঙ্গে মোবিল মেশানোর কারণে সেই জ্বালানির দহন সম্পন্ন হয় না। ফলে কার্বন মনোক্সাইড বাতাসে মেশে এবং তা মানব শরীরে প্রবেশ করে। যাতে ক্ষতির আশঙ্কা আছে বেশ ভালরকম। পরিবেশের এই কথা মাথায় না রেখেই কেরোসিন দিয়ে বাস চালাচ্ছেন বাস মালিকরা। তাদের বক্তব্য, এছাড়া আর কোনও বিকল্প উপায় নেই।

​ছোট রুটে চলাচলকারী বাসগুলি মূলত কেরোসিনের ওপর নির্ভর করছে। দেখা গিয়েছে এক একটি বাস এইভাবে প্রায় হাজার টাকার ওপরে জ্বালানি খরচ বাঁচাচ্ছে। যদিও অটোমোবাইল ইঞ্জিনিয়াররা জানাচ্ছেন, কেরোসিন দিয়ে বাস চালানোর কারণে ইঞ্জিনের ব্যাপক ক্ষতি হয়। শুধু তাই নয়, আরও যন্ত্রাংশ দ্রুত ক্ষতিগ্রস্ত হয়। কয়েকদিন পর মেরামত করতে যে টাকা খরচ হয়, তাতে কেরোসিন দিয়ে বাস চালিয়ে বাঁচানো টাকার বেশি ব্যয় করতে হয়। তবে বাস মালিকদের এখন সেদিকে কোনও হুঁশ নেই। ডিজেলের লাগামছাড়া মূল্যবৃদ্ধির কারণে বাস সচল রাখতে তারা কেরোসিনেই ভরসা করছেন। তাতে পরিবেশের পাশাপাশি বাসের ক্ষতি হলেও খুব একটা ভাবছেন না তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here