অবাক বাঙালি! মহালয়ার প্রায় এক মাস পর শুরু দুর্গাপুজো, নজির আগামী বছরেই

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: মহালয়া চলে এলেই পুজোর জন্য যেন আর অপেক্ষা করতে ইচ্ছে করে না। ভোরে রেডিওতে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠস্বরই বলে দেয় আর তো ৬ দিন, তারপরেই তো শ্রেষ্ঠ উৎসবে মাতবে সকলে। বছরের পর বছর ধরে এই রীতিতে অভ্যস্থ বাঙালি। কিন্তু আগামী বছরের পুজোয় এই রীতিও বদলের পথে। অল্পস্বল্প বদল নয়, বড়রকমের বদলের সম্মুখিন হতে চলেছে আম বাঙালি!

পরের বছর মহালয়ার ৩৫ দিন পর ষষ্ঠী! চমকাবেন না, ঘটতে চলেছে এমনটাই। সামনের বছর মহালয়া ১৭ সেপ্টেম্বর আর দেবীর বোধন, অর্থাৎ মহাষষ্ঠী ২২ অক্টোবর। মহালয়ার প্রায় এক মাস বাদে পুজো যেন কল্পনাই করতে পারে না বাঙালি, কল্পনা করার কথাও নয়। কিন্তু বিশেষ এক কারণে ঘটতে চলেছে এমনটাই। কিন্তু ঠিক কী সেই কারণ? চলুন জানিয়ে দিই…

পুরোহিতদের মতে, ১৭ সেপ্টেম্বর হল আশ্বিন মাসের প্রথম দিন, সেদিন মহালয়া৷ ওই দিন অমাবস্যা পড়েছে৷ আবার ১৬ অক্টোবর ফের অমাবস্যা৷ অতএব, দুই অমাবস্যার ফাঁদে ‘মল মাস’ হয়ে গিয়েছে আশ্বিন৷ ফলে কোনও শুভ কাজ এই মাসে হবে না৷ সেই কারণেই পুজো পিছিয়ে কার্তিকে চলে যাচ্ছে৷ অর্থাৎ এককথায়, সামনের বছর শরতে নয়, হেমন্তে হবে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। তবে, মহালয়ার দিন নিয়ম মেনেই পিতৃতর্পণ হবে।

EXCLUSIVE: মহানগরকে দেওয়া একান্ত সাক্ষাতকারে বিস্ফোরক নারদাকর্তা ম্যাথু স্যামুয়েল 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here