dushmant

মহানগর ডেস্ক: উত্তরপ্রদেশের মতো বিজেপি শাসিত হরিয়ানা সরকার ‘লাভ জিহাদ’ আইন আনার চেষ্টা করছেন। তার আগেই হরিয়ানায় বিজেপির জোটসঙ্গী জননায়ক জনতা পার্টির নেতা দুষ্মন্ত চৌটালা এর বিরোধিতা করলেন। তিনি জানান, ‘লাভ জিহাদ’ কথাটাতে তাঁর আপত্তি রয়েছে।

উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশে ইতিমধ্যে ধর্মান্তরণ বিরোধী আইন নিয়ে আসা হয়েছে। সেই পথেই হাঁটছিল হরিয়ানা সরকার। খুব শীঘ্রই এই আইন পেশ করার সিদ্ধান্ত নিয়েছিল হরিয়ানার বিজেপি সরকার। কিন্তু তার আগেই বেঁকে বসেন দুষ্মন্ত চৌটালা। সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি বলেন, ‘লাভ জিহাদ, এই কথাটাতে তাঁর আপত্তি রয়েছে। জোর করে ধর্মান্তরণের বিষয়ে কোনও আইন আনা হলে ঠিক আছে। আমরা এই আইনকে সমর্থন করব। কিন্ত কেউ যদি স্বেচ্ছায় নিজের ধর্ম পরিবর্তন করেন, সেক্ষেত্রে এই আইনকে সমর্থন করব না। ’ দুষ্মন্তের এই বিবৃতিতে গেরুয়া শিবির যে বেশ খানিকটা অস্বস্তি পড়বে বলার অপেক্ষা রাখে না। বুধবার ‘লাভ জিহাদ’ আইনের বিষয়ে দলের সঙ্গে বৈঠকে বসেন দুষ্মন্ত। তারপরেই দলের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

শুধু ‘লাভ জিহাদ’ আইন নয়, এর আগে দুষ্মন্ত কেন্দ্র ও রাজ্য বিজেপির বিরোধিতা করেছিলেন কৃষি আইন নিয়ে। তিনি হুমকি দিয়েছিলেন, নয়া কৃষি আইন বাতিল না করলে ইস্তফা দেবেন। তবে শেষ পর্যন্ত তিনি ইস্তফা দেননি। একের পর এক বিজেপি শাসিত রাজ্যে ‘লাভ জিহাদ’ আইন বলবৎ হচ্ছে। তবে কেন্দ্র দেশ জুড়ে এই আইন বলবৎ করতে সায় দেয়নি বলেই জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here