ডেস্ক: ব্যাপক ধুলিঝড়ে রাজস্থানে মৃত্যু হল কমপক্ষে ২৭ জনের। বুধবার রাতের এই ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগে আহত হয়েছে আরও বহু মানুষ, ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই বিশাল ঝড়ের সবচেয়ে বেশী দেখা যায় আলওয়াড়, ঢোলপুর ও ভরতপুর জেলায়। ঝড়ের দাপটে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ওই সমস্ত এলাকায়, ভেঙে পড়ে প্রচুর গাছপালাও।

বুধবার বিকেলে নাগাদ ঝড়ের আগাম আভাষ দেয় আবহাওয়া দপ্তর। আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, বিকেল ৪টে ৪৫ নাগাদ ঘন্টায় প্রায় ৫৯ কিমি বেগে ঝড় আছড়ে পড়ে রাজস্থানে। এই দুর্যোগে সবচেয়ে বেশী মৃত্যুর খবর পাওয়া গিয়েছে রাজস্থানের ভরতপুর জেলায়। পুরো ঘটনার জেরে উদ্বিগ্ন প্রশাসন। ইতিমধ্যে বিদ্ধস্ত এলাকাগুলিতে ত্রান ও উদ্ধারকার্য শুরু করেছে সরকার। ঘটনার পর, রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সমস্ত প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দিয়েছেন আহতদের সব ধরনের সহায়তা করার জন্য।

তবে শুধু রাজস্থান নয়, দুর্যোগের ফলে রাজস্থানের তুলনায় কম ক্ষতি হয়নি যোগী রাজ্য উত্তরপ্রদেশেও। গতকালের ব্যাপক ঝড় ও বৃষ্টির ফলে উত্তর প্রদেশে মৃত্যু হয়েছে ৪৫ জনের। আহতের সংখ্যা শতাধিক। যার মধ্যে শুধুমাত্র আগ্রাতেই মৃতের সংখ্যা ৩৬ বিজনৌর, বরেলি এবং সাহারান এলাকায় মৃত্যু হয়েছে বেশ কয়েকজনের। দুর্ঘটনাগ্রস্থ এলাকাগুলিতে ইতিমধ্যেই উদ্ধারকারী দল ও ত্রান পাঠানোর ব্যবস্থা করেছেন যোগী সরকার। একইসঙ্গে মৃতের পরিবার পিছু ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here