national news

মহানগর ওয়েবডেস্ক: পরসে, টেসলা, ল্যামবর্গিনি, মার্সে়ডিস উন্নত প্রযুক্তির এই সব গাড়িকে জবরদস্ত টেক্কা দিতে খুব শীঘ্রই দেশে আসছে এক অন্য ধরনের গাড়ি। তবে এই গাড়ি মাটিতে চলবে না। এই গাড়ি উড়বে হাওয়ায়। অবাক হচ্ছেন? হওয়ারই কথা। মোদীর মেক ইন ইন্ডিয়ার সুবাদে এই প্রথম ভারতে আসতে চলেছে এমন এক অটোমোবাইল সংস্থা যারা তৈরি করবে এই ‘উড়ুক্কু গাড়ি’। ডাচ্ সংস্থা পালভি-৫( পার্সোনাল এয়ার ল্যান্ড ভেহিক্যাল) শীঘ্রই গুজরাতে নিজেদের কারখানা গড়ে তুলছে বলে খবর। ২০২১ সালেই এই কারখানা গড়ে তোলার পরিকল্পনা রয়েছে তাদের। ভারতের সঙ্গে এই নিয়ে মউ স্বাক্ষর হয়ে গিয়েছে ওই সংস্থার।

কী কী সুবিধা থাকবে এই উড়ন্ত প্রাইভেট গাড়িতে? এই গাড়িতে থাকবে দুটি ইঞ্জিন। সড়়কপথে এই গাড়ি চলবে প্রতি ঘন্টায় ১৬০ কিমি বেগে। পাশাপাশি হাওয়ায় এই গাড়ি উড়বে প্রতি ঘন্টায় ১৮০ কিমি বেগে। এছাড়াও সড়কপথে চলতে চলতে হঠাত্ উড়তেও পারবে এই গাড়ি। অবস্থা পরিবর্তন করতে মাত্র ৩ মিনিট সময় নেবে উন্নত প্রযুক্তির এই গাড়ি। একবার জ্বালানি ভর্তি হলে ৫০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে এই গাড়ি।

national news

সম্প্রতি নেদারল্যান্ডের ওই কোম্পানির ভাইস প্রেসিডেন্ট কার্লো মাসবোমেল ও গুজরাটের মুখ্য সচিব এমকে দাসের মধ্যে এই সম্পর্কিত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এরপরই নেদারল্যান্ডের ওই কোম্পানির তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, গুজরাটে কারখানা তৈরির জন্য সবরকম সহযোগিতা করতে সম্মত হয়েছে রাজ্য সরকার। এর জন্য প্রয়োজনীয় অনুমতি পেতেও সাহায্য করবে তারা।

কার্লো মাসবোমেলের তরফে প্রকাশিত একটি বিবৃতিতে উল্লেখ করা হয়, গুজরাটে বিশ্বমানের পরিকাঠামো ও সহজে ব্যবসা করার সমস্ত সুযোগ থাকায় এখানেই কারখানা খোলার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। এছাড়া রাজ্য সরকারের তরফে অত্যাধুনিক সুবিধাযুক্ত বন্দর ও তাদের সঙ্গে যোগাযোগের সমস্ত পরিকাঠামোর ব্যবস্থা করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এর ফলে খুব সহজেই ভারতে তৈরি গাড়িগুলি আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে সরবরাহ করা যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here