kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বেশ কিছুদিন ধরে দিল্লিতে পরপর ভূমিকম্প হয়েছে। এবার একই সঙ্গে কাঁপলো ঝাড়খন্ড এবং কর্ণাটক। এদিন সাতসকালে জোড়া ভূমিকম্প হল ওই দুই রাজ্যে। যদিও তেমন ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। 

জানা গিয়েছে, এদিন সকালে ঝাড়খন্ডের জামশেদপুরে প্রথম কম্পন অনুভূত হয়। রিকটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৪.৭। ঠিক একই সময় কর্নাটকের হাম্পিতে ভূমিকম্প হয়। সেখানে তীব্রতার পরিমাণ ছিল ৪.০। একই সময়ে দুটি আলাদা রাজ্যে ভূমিকম্পের ঘটনা রীতিমতো স্তম্ভিত করেছে বিশেষজ্ঞদের। যদিও কম্পনের তীব্রতা কম হওয়ায় আশঙ্কা কিছুটা হলেও কমেছে। তবে ঠিক কি কারণে দুটি আলাদা রাজ্যে একই সময় ভূমিকম্পের মতো ঘটনা ঘটলো তা নিয়ে রীতিমত কৌতুহল।

বেশ কিছুদিন আগে থেকেই রাজধানী দিল্লিতে একাধিকবার ভূমিকম্প হয়েছে। হিসাব করে দেখা গিয়েছে, গত ৫০ দিনে অন্তত ৬ বার ভূমিকম্প হয়েছে রাজধানীতে। দিল্লিতে এমন ভূমিকম্পের কি কারণ তাও এখনো পর্যন্ত জানা যায়নি। করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে এখন গোটা দেশ ত্রস্ত। এরই মাঝে এইভাবে পরপর একাধিক জায়গায় ভূমিকম্পের ঘটনা আতঙ্ক আরো বাড়াচ্ছে সাধারণ মানুষের মধ্যে। বিশেষজ্ঞদের ধারণা, এই ধরনের ছোট ছোট কম্পন আগামী দিনে বড় ভূমিকম্পের ইঙ্গিত দিতে পারে। বেশ কিছু সময় পর ভারতের কোন এক জায়গায় বড় ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে। দিল্লিতে একাধিকবার ছোট কম্পন হওয়ায় প্রাথমিক ভূমিকম্প স্থল হিসেবে রাজধানীকে গণ্য করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here