kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে ভারতে একাধিক জায়গায় ইতিমধ্যেই বেশ কয়েকবার ভূমিকম্পের ঘটনা ঘটেছে। এমনও দেখা গিয়েছে দুটি আলাদা আলাদা রাজ্যে একই সময়ে ভূমিকম্প হয়েছে। সেই প্রেক্ষিতে আতঙ্ক বেড়েছে দেশবাসীর মধ্যে। এবার ভারতের পড়শী দেশ নেপালে ভূমিকম্প অনুভূত হল। জানা গিয়েছে, রিকটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। যদিও এখনও হতাহতের খবর মেলেনি।

সূত্রের খবর, এদিন ভোরে নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৫০ কিলোমিটার পূর্বে সাত সেকেন্ডের জন্য এই কম্পন অনুভূত হয়। যদিও এখনো পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ কত হয়েছে তা জানা যায়নি এবং হতাহতের কোনো খবর মেলেনি। তবুও এই ভূমিকম্পের কারণে আতঙ্ক ছড়িয়েছে নেপাল জুড়ে। ফিরে এসেছে ২০১৫ সালের স্মৃতি। সেবার জোরালো ভূমিকম্পের মৃত্যু হয়েছিল প্রায় ৯,০০০ মানুষের, আহতের সংখ্যা ছাড়িয়ে ছিল ২০,০০০।

২০১৫ সালের আতঙ্কে স্মৃতি ফিরে আসায় ইতিমধ্যেই চাঞ্চল্য ছড়িয়েছে নেপাল জুড়ে। সেবার নেপাল ছাড়াও পাকিস্তান এবং বাংলাদেশ কম্পন অনুভূত হয়েছিল। রিকটার স্কেলে তার মাত্রা ছিল ৭.৮। এখন করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে ইতিমধ্যেই আতঙ্কিত মানুষ। তার মধ্যে দেশ থেকে বিদেশে বিভিন্ন জায়গায় ভূমিকম্পের ঘটনা আরো আতঙ্ক বৃদ্ধি করছে। বিশেষজ্ঞরা আগেই অনুমান করেছেন, এই ধরনের ছোট ছোট ভূমিকম্প হয়তো কোনো বড় ভূমিকম্পের কারণ হতে পারে। বছর শেষে বড় ধরনের ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here