international news

Highlights

  • ভূমিকম্পের উৎসস্থল তুরস্কের এলাজিগ প্রদেশের শহর সিভরাইস
  • রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮
  • ১৮ জনের মৃত্যু হয়েছে এবং প্রায় ৩০ জন নিখোঁজ

মহানগর ওয়েবডেস্ক: প্রকৃতির রোষে বছরের প্রথমেই মৃত্যুমিছিল। তুরস্কে ভয়ঙ্কর ভূমিকম্পে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন অন্তত ১৮ জন বলেই জানা যাচ্ছে। পাশাপাশি আহতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। এই ভয়ানক ভূমিকম্পের উৎসস্থল তুরস্কের এলাজিগ প্রদেশের শহর সিভরাইস। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৮।

জানা গিয়েছে, এলাজিগ উৎসস্থল হলেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে ইরাক ও সিরিয়ার সীমান্তের কাছে পূর্ব ইরাকের বেশ কিছু অংশে। প্রায় ৩০ সেকেন্ড ধরে ভূমিকম্প হয় বলে খবর। শেষ পাওয়া খবর অনুযায়ী, কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে এবং প্রায় ৩০ জন নিখোঁজ। একইসঙ্গে আহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। সকলকেই নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে ও চিকিৎসাও শুরু হয়েছে।

তুরস্ক সরকারের ডিজাস্টার অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির তরফে জানানো হয়েছে স্থানীয় সময় রাত ৮.৫৫ নাগাদ এই কম্পন অনুভূত হয়। স্থানীয়রা জানিয়েছেন, অতি অল্প সময়েই ভয়ানক আকার ধারণ করে এই ভূমিকম্প। ঘরের সব আসবাব মুহূর্তে ভেঙে যায়। তৎক্ষণাৎ বাড়ি থেকে বেরিয়ে আসেন তারা। এদিকে একাধিক জায়গায় ঘরবাড়ি ভেঙে পড়ার খবর পাওয়া গিয়েছে। উদ্ধারকাজ শুরু হলেও মৃত্যু সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা।

এই দুর্যোগ নিয়ে ইতিমধ্যেই নিজের শোক ব্যাখ্যা করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তায়িইপ এরদোগান। জানিয়েছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সব মানুষ ও মৃতদের পরিবারকে যথাসম্ভব ক্ষতিপূরণ দিয়ে সাহায্য করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here