শতবর্ষের ইস্টবেঙ্গলের ক্রীড়া দিবসের অনুষ্ঠান শুধুই মাজিদ-ময়

0
47

সায়ন মজুমদার: মঞ্চে তখন চলছে ইস্টবেঙ্গলের রত্নদের সংবর্ধনা প্রদানের পালা। সম্মান জানানোর পালা এবার জামশিদ নাসিরিকে। আর তাকে বরণ করে নিলেন অভিন্ন হৃদয় বন্ধু মাজিদ বিসকর। মঞ্চে উঠেই একে অপরকে জড়িয়ে ধরলেন ইস্টবেঙ্গলের ইতিহাসে সেরা বিদেশি জুটি। সুদীর্ঘ ৩২ বছর পর ফের আবার এক হলেন জামশিদ-মাজিদ। তৈরি হল সোনার ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো এক মুহূর্তের।

ক্লাবের প্রবাদ প্রতীম কর্তা পল্টু দাসের স্মরণে প্রতি বছর ১৩ আগস্ট ক্রীড়া দিবস পালন করে ইস্টবেঙ্গল। এবার যেহেতু শতবর্ষ, তাই বেশ বিশাল ভাবেই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজন করা হয়েছিল এই অনুষ্ঠানের।

আজকের এই অনুষ্ঠানেও নেতাজি ইনডোরে নেমেছিল চাঁদের হাট। তরুণ মজুমদার , শীর্ষেন্দু মুখোপাধ্যায়, রুদ্রপ্রসাদ সেনগুপ্তর মত বঙ্গীয় সংস্কৃতি জগতের উজ্জ্বল নক্ষত্রদের সম্মান জানানোর পাশাপাশি আজীবন সদস্যপদও তুলে দেওয়া হয়। সম্মান জানানো হয় লাল হলুদের পঞ্চপাণ্ডব অর্থাৎ ধনরাজ, আপ্পারাও, সালে, আহমেদ , ভেঙ্কটেসের পরিবারের লোকেদের। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের হাত ধরে শতবর্ষ উপলক্ষে বিশেষ বর্শপঞ্জিও প্রকাশ করা হয়।

শতবর্ষের এই বিশেষ অনুষ্ঠানে এখনো পর্যন্ত যারা দলের অধিনায়কের ব্যাটন সামলেছেন তাদের সংবর্ধনা জানানো হয়। উপস্থিত ছিলেন সুকুমার সমাজপতি, পরিমল দে, সুনীল ভট্টাচার্য, সমরেশ চৌধুরী, প্রশান্ত ব্যানার্জি থেকে সুলে মুসা, সৌমিক দে, সঞ্জু প্রধান, মেহতাব হোসেন, হরমনজ্যোত সিং খাবরার মতো ফুটবলাররা।

অধিনায়কদের পাশাপাশি ইস্টবেঙ্গলের প্রাক্তন কোচদের মধ্যে অরুন ঘোষ, প্রবীন মজুমদার, শ্যাম থাপা, সৈয়দ নইমুদ্দিন, মনোরঞ্জন ভট্টাচার্য, সুভাষ ভৌমিক, সুব্রত ভট্টাচার্য, আর্মান্দো কোলাসোদের সম্মান জানানো হয়। যদিও বর্তমান কোচ আলেহান্দ্র আগামীকাল খেলা থাকার কারণে আসেননি। বিশেষ সম্মান ( ক্লাবের সেরা বিদেশি) জানানো হয় মাজিদ বিসকরকে। সম্মান পেয়ে আপ্লুত বাদশা জানান, ‘ আমায় এই ক্লাব সেরা বিদেশি হিসেবে মনোনীত করেছে তার জন্য ধন্যবাদ। আমি ধন্যবাদ জানাই সংবাদ মাধ্যমকে। এছাড়া আমার সঙ্গে যে সকল খেলোয়াড়রা খেলেছেন, তাদেরকেও অসংখ্য ধন্যবাদ। ‘ মাজিদ আবার ইরান থেকে আনা বিশেষ উপহারও ক্লাব কর্তাদের হাতে তুলে দেন।

ফুটবল নক্ষত্রদের সংবর্ধিত করার পাশাপাশি সংগীতানুষ্ঠান এ দুরন্ত সুরের মূর্ছনায় সকল দর্শকদের মোহিত করেন ইমন চক্রবর্তী ও নচিকেতা। এছাড়া এদিন অরিজিৎ সিংয়ের কণ্ঠে নতুন থিম সং প্রকাশ করা হয়। আর সেই থিম সিং প্রকাশের দিনেই হিট। ইনডোরের সাউন্ড সিস্টেমে সেই গান বেজে উঠতেই সারা গ্যালারিতে প্রতিধ্বনিত হলো দুটিই লাইন – ‘ ১০০ বছর ধরে মাঠ কাঁপাচ্ছে যে দল / লাল হলুদ সে ঝড়ের নাম ইস্টবেঙ্গল’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here