ডেস্ক: সাবধান! বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ আর নয়। এখন থেকে বিনা টিকিটের যাত্রীদের টিকিট কাটার অভ্যাস করাতে জরিমানার পরিমাণ চারগুণ বাড়িয়ে ১০০০ টাকা করা সিদ্ধান্ত নিল রেল কর্তৃপক্ষ। বিনা টিকিটে ভ্রমণ করা দন্ডণীয় অপরাধ। ফলে জরিমাণার হার বাড়ালেই একমাত্র এই অপরাধ চিরতরে দমন করা সম্ভব বলে মনে করছেন রেলের কমার্শিয়াল বিভাগের কর্মীরা।

এতদিন পর্যন্ত বিনা টিকিটে ভ্রমণ করলে যাত্রীদের ২৫০ টাকা জরিমানা বাবাদ দিতে হত। তা একধাক্কায় চারগুণ বাড়িয়ে হাজার করার সুপারিশ করেছে পশ্চিম রেল বিভাগ। গত সপ্তাহেই মুম্বইয়ের রেল বোর্ডের চেয়ারম্যান অশ্বিনী লোহানির কাছে সুপারিশপত্র জমা দিয়ে পশ্চিম রেল বিভাগের কর্তারা জানিয়েছে, দিন দিন যাত্রীদের বিনা টিকিটে ভ্রমনের প্রবণতা বেড়েই চলেছে। রেলের তরফে জানানো হয়েছে, গত এপ্রিলে বিনা টিকিটে ভ্রমণের জন্য ধরা পড়েছে ৩.২৪ লক্ষ যাত্রী। তাদের থেকে জরিমানা বাবদ আয় হয়েছে প্রায় সাড়ে পঁচিশ কোটি টাকা।

পরিসংখ্যান বলছে যাত্রীদের বিনা টিকিটে ভ্রমণের পরিমাণ আগের থেকে ২৬ শতাংশ বেড়েছে। ২৩ এপ্রিল থেকে ৩ জুনের মধ্যে বিনা টিকিটে ভ্রমণের অপরাধে ধরা পড়েছে ২,৯৪,২৮১ জন। জরিমানা বাবদ সেখান থেকে আয় হয়েছে ৬ কোটি ৮২ লক্ষ ৩১ হাজার ৬৫৮ টাকা। সব থেকে আশ্চর্যের বিষয় মধ্য রেলের মতো গুরুত্বপূর্ন বিভাগেও দৈনিক গড়ে ৩ হাজার বিনা টিকিটের যাত্রী ধরা পড়ে। এই অপরাধ কমাতে তাই এবার রেল কর্তৃপক্ষ জরিমানার পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here