news bengali

মহানগর ওয়েবডেস্ক: ভয়াবহ করোনাভাইরাসের হানাদারিতে তটস্থ গোটা বিশ্ব। প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবে বিশ্ব নাকানিচোবানি খেলেও, বহাল তবিয়তে রয়েছেন উত্তর কোরিয়ার একছত্র শাসক কিম জং উন। শোনা যায় উত্তর কোরিয়াতে নাকি এক ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছিলেন, তবে তা জানা মাত্রই তাকে গুলি করে হত্যা করা হয়। তারপর থেকে এখনো পর্যন্ত করোনাকে নিজেদের সীমানার বাইরেই রেখেছে উত্তর কোরিয়া। তবে বিশ্বজুড়ে ভাইরাসের বাড়বাড়ন্তে ভয় ঢুকেছে কিমের মনে। ফলে নিজের দেশের বাসিন্দাদের এই ভাইরাসের মোকাবিলা করার জন্য তৈরি থাকতে বলল উত্তর কোরিয়া। শুধু তাই নয় সেখানে জারি করা হল একাধিক নির্দেশিকা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, নিজের পার্শ্ববর্তী দেশ গুলি করোনায় ভেঙে পড়লেও উত্তর কোরিয়াতে এখনো পর্যন্ত কোনও করোনা আক্রান্তের খবর নেই। তবে দেশবাসীকে সতর্ক করে নির্দেশিকা জারি করেছে সেখানকার শাসক। বলা হয়েছে করোনা থেকে বাঁচার একমাত্র রাস্তা নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। আর তাই মদ্যপানের মত বিষয়টিকে দূরে সরিয়ে উত্তর কোরিয়ারবাসীকে খাবারের সঙ্গে প্রচুর পরিমাণ পেঁয়াজ রসুন খাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, সামান্য জ্বর, সর্দি, কাশিতে করোনা হয়েছেন এমনটা ভাবার কোনও কারণ নেই। এমন যদি হয়ে থাকে তবে এন্টিবায়োটিক না খেয়ে ডাক্তারের পরামর্শ নেওয়ার নির্দেশ দিয়ে জারি করা হয়েছে অ্যাডভাইজারি। তবে এর মধ্যে বারবার করে বলা হয়েছে নিজেদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যত বেশি সম্ভব রসুন ও পেঁয়াজ খাওয়ার জন্য। এদিকে আক্রান্তের খবর না পাওয়া গেলেও, করোনা ভীতি যে উত্তর কোরিয়াতে একেবারে নেই তা কিন্তু নয়।

ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়ার হু প্রতিনিধি এডউইন সালভাদর ই-মেইলে জানান, ২ এপ্রিল পর্যন্ত উত্তর কোরিয়ায় ৭০৯ জনের করোনা টেস্ট হয়েছে। এর মধ্যে ১১ বিদেশি, ৬৯৮ জন দেশের নাগরিক। তাঁদের শরীরে করোনার ভাইরাস মেলেনি। যদিও ২ জন বিদেশি-সহ মোট ৫০৯ জনকে কোয়ারানটিনে রাখা হয়েছে। উল্লেখ্য গোটা বিশ্ব জুড়ে এখনো পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১৫ লক্ষ ২০ হাজার। এমন পরিস্থিতিতে প্রতিবেশী দেশগুলো যখন করোনার সঙ্গে রীতিমতো লড়াই করছে সেখানে স্বস্তিতে উত্তর কোরিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here