kolkata bengali news

 ডেস্ক: নীতি আয়োগের ভাইস-প্রেসিডেন্ট রাজীব কুমারকে নোটিশ করল নির্বাচন কমিশন। কংগ্রেসের ন্যুনতম আয়ের গ্যারান্টি প্রতিশ্রুতিকে আক্রমণ করে মন্তব্য করেছিলেন তিনি। সূত্রের খবর, কংগ্রেসের বিরুদ্ধে মন্তব্য করে নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করছেন রাজীব কুমার। নির্বাচন আচরণবিধি অনুযায়ী সরকারি আধিকারিক এটা করতে পারেন না। যার ফলে বুধবার রাজীব কুমারকে নোটিশ করেছে কমিশন। কমিশন দুদিনের মধ্যে তাঁর জবাবও চেয়েছে। মঙ্গলবার কমিশনের এক কর্তা জানান, কুমার একজন সরকারি পদস্থ অফিসার। তাঁর মন্তব্য একজন রাজনীতিকের অপর রাজনীতিককে আক্রমণ নয় বা একটি রাজনৈতিক দলের প্রতি অপর কোনও রাজনৈতিক দলেরও আক্রমণ নয়।

গত সোমবার রাহুল গান্ধী ঘোষণা করেন, কংগ্রেস ক্ষমতায় এলে দরিদ্র জনগণের জন্য ন্যায় প্রকল্প চালু করা হবে। ওই প্রকল্পে দেশের ২০ শতাংশ দরিদ্র জনগণের প্রত্যেককে বছরে ৭২ হাজার টাকা দেবে কংগ্রেস সরকার। এই ন্যূনতম আয় নিশ্চয়তা প্রকল্পকে তীব্র কটাক্ষ করে নীতি আয়োগের ভাইস-চেয়ারম্যান রাজীব কুমার বলেন, চাঁদ এনে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনে জিততে চাইছে কংগ্রেস। এনিয়ে ট্যুইটও করেন তিনি। সেখানে কুমার বলেন, প্রস্তাবিত আয় নিশ্চয়তা প্রকল্প অর্থনৈতিক দিক থেকে ব্যর্থ হবে।

পাশাপাশি বলেন, রাজস্ব আদায়ের সঙ্গে এই খাতে ব্যয়ের সমতা রাখা যাবে না। এই প্রকল্প বাস্তবে ব্যর্থ হবে। এছাড়াও অপর এক ট্যুইটে কুমার দাবি করেন, অতীতেও নির্বাচনে জেতার জন্য এমন প্রতিশ্রুতির রেকর্ড আছে। সেসময় কংগ্রেস সভাপতি একটি প্রকল্প ঘোষণা করেন। কিন্তু প্রয়োগ করতে পারেননি। এছাড়াও এক সাক্ষাৎকারে এ ধরনের আরও মন্তব্য করেছেন রাজীব কুমার। গত সোমবার এক সাংবাদিক সম্মেলনে রাহুল গান্ধী ঘোষণা করেন, কংগ্রেস সরকারে এলে দারিদ্রসীমার নীচে থাকা ২০ শতাংশ পরিবারের ন্যূনতম আয়ের নিশ্চয়তা করবে। প্রতি পরিবারপিছু বছরে ৭২ হাজার টাকা দেওয়া হবে। রাহুলের এই ঘোষণাকে কটাক্ষ করে নানা মন্তব্য করেন রাজীব কুমার। এতেই বিপত্তি। এদিন তাঁকে নোটিশ পাঠায় নির্বাচন কমিশন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here