মুদ্রাস্ফীতি বাণে রক্তাক্ত কেন্দ্র! জিনিসপত্রের দাম গত ১০ মাসে সর্বোচ্চ, উদ্বেগে আম আদমি

0
1032
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশের অর্থনীতির যা অবস্থা তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। টাকার দামের পতন থেকে, গাড়ি শিল্পেক অবনতি, সবেতেই মুখ পুড়ছে সরকারের। কিন্তু কেন্দ্রীয় মন্ত্রীদের কোনও বিকার নেই। উল্টে অর্থমন্ত্রী দায় এড়াতেই ব্যস্ত। বিরোধীদের এই সমস্ত অভিযোগ যে আরও ভারি হচ্ছে তার প্রমাণ যেন মিলল। গত ১০ মাসের মধ্যে সর্বোচ্চ হল জিনিসপত্রের দাম। এককথায়, মুদ্রাস্ফীতি নামক ছুরিতে ফালাফালা হচ্ছে কেন্দ্রীয় সরকার।

গত অগাস্টে জিনিসপত্রের মূল্যবৃদ্ধির হার বেড়ে দাঁড়িয়েছে ৩.২১ শতাংশ, যা গত ১০ মাসের মধ্যে সবথেকে বেশি। জুলাইয়ে জিনিসপত্রের মুদ্রাস্ফীতির হার ছিল ৩.১৫ শতাংশ। জিনিসপত্রের মূল্যবৃদ্ধি ৪ শতাংশের মধ্যে বেঁধে রাখার মিড-টার্ম টার্গেট রেখেছে আরবিআই। সেদিক থেকে দেখলে গত টানা ১৩ মাস কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) এই সীমার মধ্যেই আছে। যদিও, গত মাসে প্রকাশিত দ্বিমাসিক সমীক্ষায় জিনিসপত্রের মুদ্রাস্ফীতির হার গত ১২ মাসের মতোই ৪ শতাংশের মধ্যে থাকবে বলে ইঙ্গিত দিয়েছিল আরবিআই। সেই মতো ৩.২১ শতাংশতেই দাঁড়িয়ে হার।

বিগত ৬ বছরে সর্বনিম্ন জিডিপি, টাকার দাম বাংলাদেশ-পাকিস্তানের প্রায় সমতুল্য, এদিকে গাড়ির শিল্পে চূড়ান্ত মন্দা। সব মিলিয়ে দেশের অর্থনীতির কঙ্কালসার চিত্রটা সকলের সামনে চলে এসেছে। বিরোধীরা একাধিক অভিযোগ তুললেও সরকারের পক্ষ থেকে তেমন কোনও পদক্ষেপই নেওয়া হচ্ছে না। কিন্তু যে পরিস্থিতি তৈরি হচ্ছে তা যে যথেষ্ট আশঙ্কার তাতে কোনও সন্দেহ নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here