Home Featured বিদেশে বেআইনি শেয়ার, সাংসদের ৮৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

বিদেশে বেআইনি শেয়ার, সাংসদের ৮৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

0
বিদেশে বেআইনি শেয়ার, সাংসদের ৮৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি
Parul

মহানগর ওয়েবডেস্ক: বিদেশি মুদ্রা আইন(FEMA) এর কবলে পড়ে বড়সড় বিপদে পড়লেন তামিলনাড়ুর ডিএমকে সাংসদ এস জগতরক্ষকণ। তার এবং তার পরিবারের ৮৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। ইডি সূত্রে জানা গিয়েছে, বিদেশি মুদ্রা আইন এর নিয়ম কানুন অমান্য করে ওই সাংসদ সিঙ্গাপুরে অবস্থিত একটি সংস্থার শেয়ার অবৈধভাবে ক্রয় ও হস্তান্তর করেছেন। যার জেরে ওই শেয়ারের সমান অর্থমূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে ওই নেতার। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে তামিলনাড়ুতে।

তদন্তকারী সূত্রে খবর, জগতরক্ষকণ নামের ওই সাংসদ যে বিদেশে কোম্পানির শেয়ার অবৈধভাবে কিনেছেন সে বিষয়ে গোপন খবর পাওয়ার পরে তদন্তে নামে ইডি। দীর্ঘ তদন্তের পর ইডি জানতে পারে নিয়ম কানুনের তোয়াক্কা না করে রিজার্ভ ব্যাংকের অনুমোদন ছাড়াই সিঙ্গাপুরের ওই সংস্থার শেয়ার কেনেন জগতরক্ষকণ ও তার পুত্র সন্দীপ আনন্দ। ২০১৭ সালের ১৫ জুন এই পিতা-পুত্র রিজার্ভ ব্যাংকের অনুমোদন ছাড়া প্রথম দফায় সিলভার পার্ক ইন্টারন্যাশনাল পি লিমিটেড সিঙ্গাপুর সংস্থার ৭০ লক্ষ শেয়ার এবং দ্বিতীয় দফায় ২০ লক্ষ শেয়ার কেনেন। বিষয়টি নজরে পড়ার পরই তদন্তে নামে ভারতের তদন্তকারী সংস্থা।

অতঃপর প্রমাণ হাতে নেওয়ার পর ওই সাংসদের পরিবারের স্থাবর-অস্থাবর মিলিয়ে ৮৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেয় তদন্তকারী দল। শুধু তাই নয় জানা গিয়েছে সিঙ্গাপুরের ওই সংস্থার যে পরিমাণ শেয়ার সাংসদ কিনেছেন তা আবার তিনি তার পরিবারের সদস্যের মধ্যে ভাগ করে দেন। ভারতীয় সাংসদের বিদেশে শেয়ার কেনার এই ঘটনায় তামিলনাড়ুর রাজনীতিতে শুরু হয়েছে রাজনৈতিক চাঞ্চল্যও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here