ডেস্ক: চাকরির দাবিতে অনশন লাগাতার ২৩ দিনে পা দেওয়ার পর সম্বিৎ ফিরল শিক্ষামন্ত্রীর। কলকাতার রাজপথে বিগত কয়েকদিন ধরে লাগাতার অনশন চলার পর এসএসসি চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে ‘মানবিক’ প্রতিচ্ছবি তুলে ধরে একাধিক পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিলেন পার্থ চট্টোপাধ্যায়। অনশনের ২৩তম দিনে ইস্যুটি নিয়ে সাংবাদিক সম্মেলন ডাকেন পার্থবাবু। স্পষ্টভাবে জানান, এসএসসি চাকরিপ্রার্থীদের পাশে রয়েছে রাজ্য সরকার। কিন্তু অনশনের রাস্তায় হেঁটে ‘অযোগ্য’ কেউ চাকরির দাবি করতে পারেন না।

এদিনের সাংবাদিক বৈঠকে তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী জানান, ‘চাকরির ক্ষেত্রে কোনও ভাবেই মেধা ও যোগ্যতাকে বিসর্জন দিয়ে দেওয়া যায় না। যা সমস্যা হয়েছে, আইনের মাধ্যমেই সেই সমস্যার সমাধান করতে হবে।’ পাশাপাশি তিনি অনশনকারীদের কাছে আবেদন জানান তারা যেন অনশন প্রত্যাহার করে নেন। চাকরিপ্রার্থীদের অভিযোগ খতিয়ে দেখতে দেখার জন্য ৫ সদস্যের একটি কমিটি গঠনের কথাও ঘোষণা করেন তিনি। পার্থবাবু বলেন, যে যে অভিযোগ রয়েছে সেগুলি এই কমিটিই খতিয়ে দেখবে।

তবে এদিনের সাংবাদিক বৈঠকে একটা বিষয় স্পষ্ট হয়ে যায়, এসএসসি চাকরিপ্রার্থীদের নিয়ে রাতারাতি কোনও পদক্ষেপ নেওয়ার ভাবনা নেই রাজ্য সরকারের। শিক্ষামন্ত্রীর কথায়, আমি চার বার আন্দোলনকারীদের সঙ্গে কথা বলেছি। তাদের জানিয়েছি, আন্দোলন প্রত্যহার করে নেওয়ার জন্য। পার্থবাবুর কথায়, ‘ওয়েটিং লিস্ট কখনও প্যানেল হতে পারে না। এসএসসি চাকরিপ্রার্থীদের প্রতি সরকারের মানবিক দৃষ্টি রয়েছে। তবে যাই করা হোক না কেন নিয়ম মেনেই তা করা হবে। এতদিন তাই করা হয়েছে। শুধু আন্দোলনকারীরা নয়, এমন আরও অনেকে রয়েছেন যারা পরীক্ষা দিয়েছেন। সব অভিযোগই খতিয়ে দেখা হবে।’

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here