kolkata news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পুর ভোটের দিনক্ষণ স্থির করার আগে সোমবার সর্বদলীয় বৈঠক ডাকল রাজ্য নির্বাচন কমিশন। আগামী সোমবার বেলা ৩ টেয় রাজনৈতিক দলগুলিকে বৈঠকে ডাকা হয়েছে। রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস এই বৈঠকে পৌরহিত্য করবেন। কমিশন সূত্রে খবর, ১০ টি জাতীয় এবং আঞ্চলিক স্তরের দলকে ডাকা হয়েছে। তৃণমূল কংগ্রেস, বিজেপি ছাড়াও জাতীয় কংগ্রেস, সমাজবাদী পার্টি, আর.এস.পি, সিপিআই, সিপিআইএম সহ দলগুলিকে বৈঠকের জন্য ডাকা হয়েছে। সেই সঙ্গে ১০ টি দলের পদাধিকারীকে চিঠি পাঠানো হচ্ছে রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে এবং প্রতিটি দলের দু’জনকে সোমবার নির্বাচন কমিশনের বৈঠকে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে পুরভোটের নির্ঘণ্ট স্থির করতে আজই নবান্নে উচ্চপর্যায়ের বৈঠক বসছে। মুখ্যসচিব রাজীব সিনহার পৌরহিত্যে রাজ্য প্রশাসন এবং পুর ও নগরোন্নয়ন দপ্তরের শীর্ষ কর্তাদের ওই বৈঠকে আসন্ন ভোটের দিনক্ষণ নির্ধারণ করা হবে বলে প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে। আগামী মাসেই কলকাতা হাওড়া সহ রাজ্যের শতাধিক পুরসভায় ভোটগ্রহণের প্রস্তুতি শুরু হয়েছে। ভোটের দিনক্ষণ চূড়ান্ত করতে রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে রাজ্য সরকারকে একাধিক চিঠিও দেওয়া হয়েছে। সেই পরিপ্রেক্ষিতেই এই বৈঠক। নিয়ম অনুযায়ী রাজ্য সরকার পুরভোটের দিনক্ষণ স্থির করে তা কমিশনকে জানিয়ে দেবে। তারপর আনুষ্ঠানিক ভাবে তা ঘোষণা করবে কমিশন। সোমবার সব দলের সঙ্গে কথা বলার পর আগামী সপ্তাহেই পুরভোটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে বলে কমিশন সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, গতকাল রাজ্যপাল জগদীপ ধনকর লিখিতভাবে নির্বাচন দফতরকে আবারও সতর্ক করে দিয়েছে। আগামী নির্বাচনে যাতে কোনও হিংসা না হয়, সে ব্যাপারে এর আগেও রাজ্যপাল মুখ্য নির্বাচনী অফিসার সৌরভ দাস এবং নির্বাচন দফতরের সচিব নিলাঞ্জন শাণ্ডিল্যকে এ ব্যাপারে সতর্ক থাকার আবেদন জানিয়েছিলেন। বিজেপি-সহ সহ রাজ্যের একাধিক বিরোধী দল রাজ্যপালের কাছে বিষয়টি নিয়ে তাঁদের আগাম আশঙ্কা প্রকাশ করেছেন। যদিও রাজ্যপালের আচরণকে অতি সক্রিয়তা বলে মন্তব্য করেছেন রাজ্যের শাসক দলের একাধিক নেতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here