শেষ দফা ভোটের আগে স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য ও রাজীব কুমারকে সরাল কমিশন

0
50
rajeev-atri

মহানগর ওয়েবডেস্ক: কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মাকে নাপসন্দ হওয়ায় নির্বাচনের আগে তাঁকে সরিয়ে রাজেশ শর্মাকে দায়িত্ব দিয়েছিল কমিশন। আর এবার শেষ দফা নির্বাচনের ঠিক আগে নির্বাচন কমিশনের নিয়ম ভাঙার অপরাধে স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্য্যকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। শুধু অত্রি ভট্টাচার্য নয়, একই অভিযোগে এডিজি সিআইডি পোস্ট থেকে সরিয়ে দেওয়া হল রাজীব কুমারকেও। বৃহস্পতিবার সকাল ১০ টার মধ্যে দিল্লিতে মুখ্য নির্বাচন কমিশন দফতরের অফিসে এসে দেখা করার নির্দেশ দেওয়া হয়েছে দুই জনকেই।

বুধবার সন্ধ্যায় হঠাৎই দিল্লিতে সাংবাদিক বৈঠক ডাকেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। আর এই সাংবাদিক বৈঠক থেকেই রাজীব কুমার ও অত্রি ভট্টাচার্যকে সরিয়ে দেওয়ায় সিদ্ধান্ত নিল কমিশন। অত্রি ভট্টাচার্যের পরিবর্তে এখন রাজ্যের স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব সামলাবেন রাজ্যের মুখ্যসচিব মলয় দে। শুধু তাই নয়, এই সিদ্ধান্তের পাশাপাশি, দেশের এই প্রথম কোনও রাজ্যে ৩২৪ ধারা প্রয়োগ করল নির্বাচন কমিশন। এই ধারা অনুযায়ী নির্দিষ্ট দিনের আগে নিষেধাজ্ঞা জারি করা হল নির্বাচনী প্রচারে। ফলে নজিরবিহীনভাবে বৃহস্পতিবারই শেষ ভোট প্রচার করতে পারবে রাজনৈতিক দলগুলি। একইসঙ্গে আজ রাতের মধ্যেই যে ওই দুই জন আমলাকে সরিয়ে দেওয়া হয়েছে সেই সংক্রান্ত রিপোর্ট কমিশনে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। এবং আগামীকাল ১০ টার মধ্যে দিল্লিতে ওই দুইজনকে দেখা করার নির্দেশ দেওয়া হয়েছে।

কমিশন সূত্রে জানা গিয়েছে, ভোট প্রক্রিয়া চলাকালীন আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং বিভিন্ন রাজনৈতিক দলের প্রচার ও র‌্যালিকে কেন্দ্র করে যে সংঘর্ষের ঘটনা ঘটছে, তার ফলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শেষ দফার নির্বাচনে এ রাজ্যে দমদম, বারাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, যাদবপুর, উত্তর ও দক্ষিণ কলকাতা কেন্দ্রে ভোটগ্রহণ। তার আগে ভারতের ইতিহাসে প্রথমবার এই ধরণের কোনও আইন প্রয়োগ করা হল। তাও আবার পশ্চিমবঙ্গের উপর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here