নিজস্ব প্রতিবেদক, বর্ধমান: মামলার প্যাঁচে পড়ে পঞ্চায়েতের টালমাটাল অবস্থার পর শনিবার পঞ্চায়েত মামলার রায় ঘোষণা করে কলকাতা হাইকোর্ট। আদালতের রায়ের ভিত্তিতে সোমবার থেকে ফের মনোনয়ন জমা দেওয়া যাবে বলে জানায় নির্বাচন কমিশন। পূর্বে যেভাবে মনোনয়ন জমাকে কেন্দ্র করে হিংসার ঘটনা ঘটেছে তা যেন ফের না ঘটে তার জন্য যথোপযুক্ত ব্যবস্থা নিতে উঠে পড়ে লাগল রাজ্য নির্বাচন কমিশন। পূর্ব অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে রাজ্যের সংবেদনশীল রাজ্যের ৭টি জেলাকে চিহ্নিত করে প্রশাসনকে বিশেষ সতর্কবার্তা পাঠালো কমিশন।

রবিবার বীরভূমের নলহাটি ১ ও ২ এবং রামপুরহাট, বাঁকুড়ার বিষ্ণুপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ, কান্দি এবং রানীনগর, নদীয়ার হরিণঘাটা, পূর্ব মেদিনীপুরের হলদিয়া এবং দক্ষিণ ২৪পরগণার ডায়মণ্ড হারবার এলাকার জন্য বিশেষ নজর দেবার নির্দেশ দিয়েছেন রাজ্য নির্বাচনী কমিশনার অবনীন্দ্র সিং। ওই নির্দেশিকায় তিনি জানিয়েছেন, বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে যে অভিযোগ করা হয়েছে তার ভিত্তিতেই এই সমস্ত এলাকায় বেশি সংখ্যক মনোনয়নপত্র জমা পড়তে পারে। এই মনোনয়নপত্র জমা দেবার ক্ষেত্রে যাতে প্রার্থীদের কোনোরকম বাধা বা অসুবিধা না হয় তা কঠোরভাবে দেখার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এই নির্দেশিকায় রাজ্যের ৭টি জেলাকে চিহ্নিত করা হলেও কেবলমাত্র পূর্ব বর্ধমান জেলার ক্ষেত্রে  সমগ্র জেলাব্যাপীই সতর্কতা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যান্য জেলাগুলির ক্ষেত্রে কয়েকটি এলাকাকে চিহ্নিত করা হয়েছে। রবিবারই এব্যাপারে রাজ্য পুলিশের ডিজি ও আইজির কাছে নির্দেশিকা পাঠায় নির্বাচন কমিশন। সেখান থেকে  এই নির্দেশিকা সংশ্লিষ্ট জেলার জেলা পুলিশ সুপার ও জেলাশাসকদের কাছেও পাঠানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here