kolkata bengali news

মহানগর ওয়েবডেক্স: শুক্রবার তিন মাসের জন্য EMI ছাড় দেবার কথা ঘোষণা করে রিজার্ভ ব্যাংক। লকডাউনে ঘরবন্দি আমজনতাকে আরও স্বস্তি দিয়ে শনিবার ইলেকট্রিক বিলে ছাড় দেবার কথা ঘোষণা করল কেন্দ্র। তিন মাস ইলেকট্রিক বিল দিতে হবে না, এমনই নির্দেশ এলো নরেন্দ্র মোদী সরকারের তরফে। এই মর্মে প্রতিটি বিদ্যুৎ সরবরাহকারীকে কে নির্দেশ পাঠাচ্ছে কেন্দ্র সরকার। একই সঙ্গে দেশের প্রতিটি রাজ্য সরকারকেও এই নির্দেশ পাঠানো হচ্ছে মোদী সরকারের তরফে। দেশ জুড়ে করোনা সমস্যা মিটলে আবার বিল দেওয়া যাবে। তার জন্য কোন ফাইন বা লেট ফাইন দিতে হবে না বলেই জানিয়ে দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। ব্যাঙ্ক ইএমআই বন্ধ করার পর এবার এই সিদ্ধান্ত, সাধারণ মানুষকে যে অনেকটই স্বস্তি দিল তা আর বলার অপেক্ষা রাখে না।

করোনা ভাইরাসের মোকাবিলায় বৃহস্পতিবারই ১.৭ লক্ষ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তারপরের দিনই সাংবাদিক বৈঠকে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করলেন রেপো রেট কমানোর। ৭৫ বেসিস পয়েন্ট রেপো রেট কমানো হয়েছে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস। তার পাশাপাশি এদিন ছিল রিজার্ভ ব্যাঙ্কের বড় ঘোষণা- ব্যাংক লোনের EMI দিতে হবে না।

শুক্রবার সকালে সাংবাদিক বৈঠক করে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস ঘোষণা করেন, সব রকম ব্যাঙ্ক লোনের উপর তিন মাস স্থগিতাদেশ দেওয়া হল। সব কমার্শিয়াল ব্যাঙ্ক, নন ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি, গ্রামীণ ব্যাঙ্ককে নির্দেশ দেওয়া হল তারা তিন মাস কোন ঋণের কোনও ইনস্টলমেন্ট নেবে না। তার পরের দিন অর্থাৎ শনিবার বিদ্যুৎ বিল আগামী ৩ মাস দিতে হবে না বলে নির্দেশ জারি করে করোনা বিপদের মুখোমুখি হওয়া মানুষের আরও সুরাহা করে দিল সরকার। করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষের জন্য আরও বেশ কিছু পরিকল্পনা আনছে কেন্দ্রীয় সরকার সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here