news bengali kolkata

মহানগর ওয়েবডেস্ক: আবারও হাতি মৃত্যুর ঘটনা ঘটল। ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যুর ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে এলাকায়। ঘটনার সমালোচনা করে সরব হয়েছে বন্যপ্রাণ ও পশুপ্রেমী সংগঠন।

ঝাড়খণ্ড-ঝাড়গ্রাম সীমান্ত এলাকায় রেললাইনে কাটা পড়ে মৃত্যু হলো পূর্ন বয়ষ্ক এক হাতির। ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের চাকুলিয়া থানার শুনশুনিয়াতে। শোকের ছায়া দেখা গিয়েছে এলাকায়। এলাকার মানুষের একাংশের দাবি, গত কয়েকদিনে হাতির আক্রমণে কয়েকজন মানুষ মারা গিয়েছে। ঝাড়খণ্ড-বাংলা সীমান্তে গিধনীর কাছে শবর পাড়ায় হাতি তাণ্ডব চালাচ্ছিল। জানা গিয়েছে, ট্রেন লাইন পেরিয়ে শবর পাড়ায় ফের ঢোকার চেষ্টা করছিল কয়েকটি হাতি। সেই সময়েই ডাউন লাইনে ট্রেনের ধাক্কায় হাতির মৃত্যু হয়।

এর আগে বেশ কয়েকবার ট্রেনের ধাক্কায় হাতি মৃত্যুর ঘটনা ঘটেছে। আবার চালকের তৎপরতায় কয়েকবার বেঁচেও গিয়েছে অনেক হাতি। দক্ষিণ-পূর্ব রেলওয়ে সূত্রে জানানো হয়েছিল, জঙ্গলমহল বা হাতি করিডর বলে পরিচিত বিভিন্ন এলাকায় রেল ধীরে চলবে। হাতি মৃত্যু বা জখম এড়াতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। পাশাপাশি ঘোষণা করা হয়েছিল, হাতিদের সতর্ক করতে এইসব অঞ্চলে বিশেষ সাইরেন ব্যবহার করা হবে।

হাতি মৃত্যুর প্রতিবাদে সরব হয়েছে পশুপ্রেমীরা। এলাকাবাসীদের দাবি, হাতির আক্রমণ থেকে স্থানীয়দের বাঁচাতে, হাতি মৃত্যু ঠেকাতে বনদফতরকে আরও দায়িত্বশীল হতে হবে। সেইসঙ্গে রেল দফতরকেও হাতি মৃত্যু বা জখম এড়াতে তৎপর হতে হবে বলে এলাকাবাসীদের মত। হাতির মৃত্যুর পরেই এলাকার মানুষ ভিড় জমায় হাতিটিকে দেখতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here