অস্ট্রেলিয়াকে উড়িয়ে ২৭ বছর পর ফের বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ড

0
35

মহানগর ওয়েবডেস্ক: ৪৪ বছর আর ১১টি বিশ্বকাপের পর অবশেষে নতুন কোনও দেশের হাতে উঠতে চলেছে বিশ্বসেরার খেতাব। গতকাল ভারতকে পরাস্ত করে আগেই ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। আর আজ এজবাস্টনে চিরশত্রু ইংল্যান্ডকে উড়িয়ে ঘরের মাঠেই বিশ্বসেরা হওয়া থেকে এক ধাপ দূরে ইংল্যান্ড। ১৯৯২ সালের পর ২০১৯ – দীর্ঘ ২৭ বছর (৯৯৬৯ দিন) পর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে থ্রি লায়ন্সরা। আজ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে স্টার্কের রেকর্ড সত্ত্বেও অজি বাহিনীকে ৮ উইকেটে হারাল মর্গান বাহিনী। ফলে ১৪ জুলাই লর্ডসে ফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের সামনে ইংল্যান্ড।

এজবাস্টনের মাঠে এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। কিন্তু গতকালের ভারতের টপ অর্ডার যেন আজকে ভর করেছিল অস্ট্রেলিয়াকে! প্রথম ছয় ওভারের মধ্যেই ফিরে গেলেন ডেভিড ওয়ার্নার (৯), অ্যারন ফিঞ্চ (০) এবং পিটার হ্যান্ডসকম্ব (৪)। টপ অর্ডারের চরম ব্যর্থতার পর মাঠে হাল ধরলেন প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ এবং অ্যালেক্স ক্যারে। সেই সময়ে দু’জনে ম্যাচের রাশ নিজেদের হাতে তুলতে শুরু করলেন সেই সময়েই হঠাৎ ছন্দপতন ঘটল অস্ট্রেলিয়ার। জোফরা আর্চারের বলে মুখে গুরুতর আঘাত পেলেন ক্যারে। তবে সাময়িক বাধা কাটাতে পারলেও ৪৬ রানেই থেমে যেতে হল তাঁকে।

১১৭ রানে ৪ উইকেট পড়ে যাওয়ার পর অনেকেই ভেবে নিয়েছিলেন যে দ্বিতীয় সেমিফাইনালও অবাক করা কিছু দেখাতে চলেছে। তবে স্টিভ স্মিথের ৮৫ রানের ইনিংস এই জায়গায় প্রশংসা পাওয়ারই যোগ্য। তবে শেষে পুরো ৫০ ওভার ব্যাটই করতে পারল না পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা! ৪৯ ওভারে অস্ট্রেলিয়া করল মাত্র ২২৩ রান! ইংল্যাণ্ডের হয়ে চমকপ্রদ পারফরম্যান্স আদিল রাশিদের, একাই নিলেন ৩ উইকেট। ৩ উইকেট নেন ক্রিস ওকসও। এছারা জোফরা আর্চার ২টি ও মার্ক উড একটি উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে শেষ দুই ম্যাচের মতোই দুরন্ত শুরু করেন জেসন রয় ও জনি বেয়ারস্টো। প্রথম উইকেটে তাঁরা যোগ করেন ১২৪ রান। ৪৩ বলে ৩৪ রান করে স্টার্কের শিকার হন জনি। আর জনির উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই বিশ্বরেকর্ড করেন স্টার্ক। ম্যাকগ্রাকে টপকে একটি বিশ্বকাপে সবচেয়ে বেশি ২৭টি উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন তিনি। ২০০৭ সালের বিশ্বকাপে ২৬টি উইকেট নিয়েছিলেন ম্যাকগ্রা। বেয়ারস্টো ফিরে গেলেও চালিয়ে খেলেন জেসন রয়। ৬৫ বলে ৮৫ রানের ঝোড়ো ইনিংস খেলেন তিনি। মারেন ৫টি ছক্কা ও ৯টি চার। তিনি আউট হয়ার পর জো রুট (৪৯) ও অধিনায়ক ইয়ন মর্গান (৪৫) বাকি কাজটা সম্পূর্ণ করেন। অস্ট্রেলিয়ার হয়ে একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here