Untitled 1 18
Untitled 1 18

ডেস্ক: চিনের চোখ রাঙানির দিন শেষ, এবার খুব শিগগিরি ভারতের একটি মিসাইলের আওতায় আসতে চলেছে গোটা চিন। এবং সেই মিসাইল যে সে মিসাইল নয়, একেবারে পরমাণু বোমা বহনকারী মিসাইল যার এক আঘাতে মুহূর্তের মধ্যে ধ্বংস হয়ে যেতে পারে ড্রাগনের দেশ।

গতকাল ভারতীয় প্রতিরক্ষার জন্য ছিল এক ঐতিহাসিক দিন। বৃহস্পতিবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি মিসাইল ‘অগ্নি-৫’ সফলভাবে উৎক্ষেপণ করেছে ভারত। এই পরীক্ষা মূলত ট্রায়াল পর্যায়ের ছিল বলে জানা গিয়েছে। পরীক্ষার মাধ্যমে ক্ষমতার বিচারে মিসাইলটি উতরে যাওয়ার পর সামরিক বাহিনীতে অন্তর্ভুক্ত করার চূড়ান্ত প্রক্রিয়ার অঙ্গ এই উৎক্ষেপণ করা হয়।

অগ্নি-৫ সফলভাবে উৎক্ষেপণ হওয়ার পরই ভারতীয় প্রতিরক্ষা যেন স্বস্তির নিঃশ্বাস ফেলছে। কারণ, মিসাইলটির সফল উৎক্ষেপণের পর সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, কমপক্ষে ৫ পাঁচ হাজার কিলোমিটার পরিসীমার মধ্যে হামলা চালাতে সক্ষম হবে এই মিসাইলটি। ফলে সমগ্র চিন সহ পাকিস্তানও ভারতীয় সেনার হাতের মুঠোয় চলে আসবে এই একটি মিসাইলের ফলে।

জানা গিয়েছে, এই মিসাইলটি সেনায় সামিল হওয়ার আগে আরও একটি ট্রায়াল পরীক্ষা হবে। তারপরই সামরিক অস্ত্রভাণ্ডারের অন্যতম সদস্য হিসাবে এটি জায়গা করে নেবে। যদি সবকিছু ঠিকমতো চলে তবে এই বছরের শেষভাবেই ইতিহাস সৃষ্টি করে ফেলবে ভারত। আমেরিকা, রাশিয়া, ইংল্যান্ড, চিন ও ফ্রান্সের পর ভারতই পরবর্তী দেশ হবে যাদের হাতে সরকারিভাবে ইন্টার কন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল থাকবে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here