উৎসব মরশুমে খুশির খবর, প্রভিডেন্ট ফান্ডে সুদের হার বেড়ে হল ৮.৬৫ শতাংশ

0
471

মহানগর ওয়েবডেস্ক: এ যেন নদীর একূল ভেঙে ওকূল গড়া। একদিকে যখন এসবিআই ব্যাঙ্কে দফায় দফায় ফিক্সড ডিপোজিটে সুদের হার কমায় শোকে পাথর দেশবাসী। তখন তাঁদের দুঃখ কিছুটা লাঘব করতে সদয় হয়ে উঠল কেন্দ্র। উতসবের মরশুমে সুখবর শুনিয়ে প্রভিডেন্ট ফাণ্ডে সুদের হার বাড়াল কেন্দ্রীয় সরকার। দেশের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের বা ইপিএফও অধিনস্ত কর্মীদের ২০১৮-১৯ অর্থবর্ষে জমা রাখা টাকার পরিমানের উপর ৮.৬৫ শতাংশ হারে সুদ দেওয়ার কথা ঘোষণা করল কেন্দ্র।

লোকসভা নির্বাচনের ঠিক আগে ফেব্রুয়ারি মাসে ইপিএফও নীতি নির্ধারণ কমিটি ১০ বেসিস পয়েন্ট বৃদ্ধির কথা মৌখিক ভাবে জানিয়েছিলেন। শেষ তিন বছরের মধ্যে এটিই প্রথম বৃদ্ধি। কারণ এর আগের অর্থবর্ষে সুদের হার ছিল মাত্র ৮.৫৫ অর্থাৎ গত পাঁচ বছরের মধ্যে যা ছিল সর্বনিম্ন। সুদের হার বাড়াতে কেন্দ্রীয় বিজ্ঞপ্তির জন্য ছিল অপেক্ষা। এরপর সুদ বাড়াতে ইপিএফওর তরফে ১৩৬ জন ফিল্ড অফিসারকে নির্দেশ দেওয়া হয় গ্রাহকের অ্যাকাউন্টে সুদের হার কার্যকর করে তাঁদের প্রাপ্য মিটিয়ে দেওয়ার জন্য।

এরপর মঙ্গলবার এক অনুষ্ঠানে এসে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙওয়ার জানান, ‘উৎসবের মরশুমেই সারা দেশের ৬ কোটি ইপিএফও উপভোক্তারা গত অর্থবর্ষে প্রভিডেন্ট ফান্ডে জমা রাখা টাকার উপর ৮.৬৫ শতাংশ সুদ পাবেন।’ এবং সেই সুদ দিতে সরকারের তরফে অতিরিক্ত হিসাবে খরচ করা হবে১৫১.৬৭ কোটি টাকা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here