kolkata news

মহানগর ওয়েবডেস্ক: গত ২০ তারিখ বাংলার বুকে মহাতাণ্ডব ঘটিয়েছে অতি ভয়ানক সাইক্লোন আমফান। এখনও পর্যন্ত ৮০ জন এই সাইক্লোনের ফলে প্রাণ হারিয়েছেন। গৃহহীন অসংখ্য মানুষ। ভয়ানক এই সাইক্লোনের ফলে একেবারে লণ্ডভণ্ড হয়ে গিয়েছে উপকূলীয় জেলাগুলি। কলকাতা, হাওড়া ও হুগলিতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থ ওড়িশাও। এমতাবস্থায় বাংলা ও ওড়িশার জন্য প্রাথমিকভাবে ৫ লক্ষ ইউরো অর্থসাহায্যর ঘোষণা করল ইউরোপীয় ইউনিয়ন।

এই প্রসঙ্গে এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের বিপর্যয় মোকাবিলা কমিশনার জেনেস লেনারসিস জানান, ‘সাইক্লোনের ফলে যারা ক্ষতিগ্রস্ত তাদের পাশে আছে ইউরোপীয় ইউনিয়ন। পাশাপাশি যেসব স্বাস্থ্যকর্মীরা এই মহামারীর সময় মানুষের চিকিৎসা করছেন তাদেরও পাশে থাকতে বদ্ধপরিকর ইইউ।’

ইতিমধ্যেই ভারতের সাইক্লোন বিধ্বস্ত মানুষদের জন্য প্রাথমিকভাবে ৫ লক্ষ ইউরো আর্থিক সাহায্যের ঘোষণা করেছে ইইউ। এছাড়া বাংলাদেশের জন্যও ১১ লক্ষ ইউরো অর্থসাহায্য ঘোষণা করেছে ইইউ। ‘আমফানের ফলে যেসব মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন বা যারা নিজেদের প্রিয়জনদের হারিয়েছেন, তাদের জন্য আমি প্রচণ্ডভাবে ব্যথিত। প্রবল ঝড়, প্লাবনের ফলে ভারত ও বাংলাদেশের বহু মানুষ প্রাণ হারিয়েছেন। এছাড়া অনেক বাড়ি, স্থাপত্যরও ক্ষতি হয়েছে’, বলেন জেনেস।

‘এই সময় ভারত ও বাংলাদেশের সাইক্লোন বিধ্বস্ত মানুষরা কীভাবে আছেন তা আমাদের কল্পনাতীত। এই সাইক্লোনটি এমন সময় এল যখন করোনা ঠেকাতে সোশ্যাল ডিস্টানসিং প্রয়োজনীয়। একটি সংকটের মধ্যে আরও একটি সংকট। তা সত্ত্বেও প্রশাসন প্রচুর মানুষকে বিপদের হাত থেকে উদ্ধার করেছে। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য সবাই চেষ্টা চালাচ্ছেন’, যোগ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here